Saturday, June 15, 2024
spot_img
spot_img
HomeUncategorized৪ মে বাজারে আসতে পারে এলআইসির আইপিও

৪ মে বাজারে আসতে পারে এলআইসির আইপিও

পিসি নিউজ বাংলা : ৪ মে এলআইসির আইপিও বাজারে আসতে পারে। ৯ মে বন্ধ হওয়ার সম্ভাবনা। তবে ২৭ এপ্রিল চূড়ান্ত তারিখ জানা যেতে পারে বলে সূত্রের খবর।
অর্থনীতিবিদদের একাংশের অনুমান অসময়ে সরকার এলআইসির শেয়ার বিক্রি করতে চলেছে। ৯ মে পর্যন্ত মিলবে শেয়ার কেনার সুযোগ।
জানা যাচ্ছে, প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছে। এলআইসির পলিসিহোল্ডাররা শেয়ারপিছু ৬০ টাকা এবং খুচরো বিনিয়োগকারী ও কর্মীরা ৪০ টাকা ছাড় পাবেন। সূত্র উদ্ধৃত করে এমনই জানানো হয়েছে। প্রাথমিকভাবে বাজারে এলআইসির পাঁচ শতাংশ শেয়ার ছেড়ে ৭৫,০০০ কোটি টাকার বেশি তুলতে চেয়েছিল কেন্দ্র। এখন বিমা সংস্থার ৩.৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে। সেই পরিমাণ শেয়ার বিক্রি করে বাজার থেকে ২১,০০০ কোটি টাকা থেকে ৩০,০০০ কোটি টাকা ঘরে তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। এই মূহূর্তে এলআইসির মূল্য ছয় লক্ষ কোটি টাকা বলে জানা গিয়েছে। ৬৬ বছরের এলআইসির আগেকার মূল্য ছিল ১৭ ট্রিলিয়ান। যার তুলনায় বর্তমান মূল্যায়ন অনেকটাই হ্রাস পেয়েছে।

কারা শেয়ার কেনার ক্ষেত্রে ছাড় পাবেন?

প্রতিবেদন অনুযায়ী, বাজারে মোট ২২.১৩ কোটি শেয়ার ছাড়া হবে। পলিসি হোল্ডারদের জন্য ১০ শতাংশ শেয়ার (২.২১ কোটি শেয়ার) এবং এলআইসির কর্মচারীদের জন্য ১৫ লাখ শেয়ার সংরক্ষিত রাখা হচ্ছে।
উল্লেখ্য, এমনিতে গত অর্থবর্ষে বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকার তোলার পরিকল্পনা করেছিল নরেন্দ্র মোদী সরকার। কিন্ত এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ সত্ত্বেও সেই লক্ষ্য ছুঁতে পারেনি কেন্দ্র। সেই পরিস্থিতিতে ‘ডিসইনভেস্টমেন্ট পাইপলাইন’-এর মাধ্যমে সরকারের কোষাগারে টাকা আনতে এলআইসির বিলগ্নিকরণের পরিকল্পনা কেন্দ্রের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
সরকারের এই মূহূর্তে পদক্ষেপ রাজকোষে ধাক্কা দেবে বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments