Friday, December 9, 2022
spot_img
spot_img
Homeরাজ্য৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন, ভোট সামসেরগঞ্জ ও জঙ্গিপুরেও, গণনা ৩ অক্টোবর।

৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন, ভোট সামসেরগঞ্জ ও জঙ্গিপুরেও, গণনা ৩ অক্টোবর।

পুজোর আগেই ভবানীপুর বিধানসভা আসনে উপনির্বাচন হবে। ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন হবে। ৩০ সেপ্টেম্বর মুর্শিদাবাদের সামশেরগঞ্জ, জঙ্গিপুরে ভোটগ্রহণ করা হবে। ৩ কেন্দ্রেই ভোট গণনা ৩ অক্টোবর।

বিধানসভা ভোটের আগে দুজন প্রার্থী মৃত্যু হওয়ায় সামশেরগঞ্জ, জঙ্গিপুরে ভোট হয়নি। ৩০ সেপ্টেম্বর এই দুই আসনে ভোট গ্রহণ করা হবে। তিনটি আসনেই ১৩ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৬ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।

বিধানসভা ভোটে তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় এই আসন থেকে জিতেছিলেন। পরে তিনি এই আসনের বিধায়ক পদে ইস্তফা দেন। ফলে এই আসনটির উপনির্বাচনের প্রয়োজন হয়। এই আসন থেকে আগে দুবার জিতেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১-তে তৃণমূল বামফ্রন্টকে সরিয়ে ক্ষমতা দখলের পর মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি।এরপর ভবানীপুর থেকে উপনির্বাচনে জয়ী হয়েছিলেন তিনি। এরপর ২০১৬-র বিধানসভা নির্বাচন থেকে এই আসনে জয়ী হন মমতা বন্দ্যোপাধ্যায়। ভবানীপুরের আসন্ন উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ই তৃণমূলের প্রার্থী হচ্ছেন বলে মনে করা হচ্ছে।

রাজ্যে গোসাবা, খড়দা, শান্তিপুর, দিনহাটা-সহ ৫ কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা থাকলেও, শুধুমাত্র ভবানীপুরেই উপনির্বাচন হচ্ছে ৩০ সেপ্টেম্বর।কোভিড বিধি মেনে ভোট প্রচার, জানিয়েছে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, এবারের বিধানসভা নির্বাচনে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম থেকে ভোটে দাঁড়িয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই আসনে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। আগামী নভেম্বরের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিধানসভায় জয়ী হয়ে আসতে হবে।

লিখিত বিবৃতি জারি করে নির্বাচন কমিশন জানিয়েছে, কোভিড পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে। রাজ্যের বন্যা পরিস্থিতি এই ভোটকেন্দ্রগুলির উপর প্রভাব ফেলেনি।এমনটাই জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব। রাজ্য নির্বাচনের জন্য সম্পূর্ণ প্রস্তুত। রাজ্যের কোনও মন্ত্রী ৬ মাসের মধ্যে ভোটে জিতে না এলে তৈরি হবে সাংবিধানিক সঙ্কট। সংবিধানের ১৬৪(৪) ধারা দেখিয়ে এই উদাহরণ দিয়েছেন মুখ্যসচিব। সাংবিধানিক প্রয়োজনীয়তা মেনে পশ্চিমবঙ্গ সরকারের বিশেষ অনুরোধে ভবানীপুরে ভোটের সিদ্ধান্ত।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments