Sunday, December 4, 2022
spot_img
spot_img
Homeখবর২৩শে জানুয়ারি দিনটি পরাক্রম দিবস হিসেবে পালন করার কথা কেন্দ্রীয় সরকারের তরফে...

২৩শে জানুয়ারি দিনটি পরাক্রম দিবস হিসেবে পালন করার কথা কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে।

আগামীকাল ২৩ শে জানুয়ারি নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্ম জয়ন্তীতে এ’রাজ্য সহ দেশ জুড়ে বিভিন্ন কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। সারা দেশে এবার ২৩শে জানুয়ারি দিনটি পরাক্রম দিবস হিসেবে পালন করার কথা কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে।

জনস্বার্থে প্রচারিত

এই উপলক্ষে গৃহীত বর্ষব্যাপী অনুষ্ঠানের সূচনা করতে প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী আগামীকাল কলকাতায় আসছেন। ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং জাতীয় গ্রন্থাগারে নেতাজীকে নিয়ে আয়োজিত দু’টি অনুষ্ঠানে নরেন্দ্র মোদী প্রধান অতিথির আসন অলংকৃত করবেন।

 

প্রধানমন্ত্রীর দপ্তর সুত্রে জানা গেছে, আগামীকাল দুপুরে বিশেষ বিমানে কলকাতায় পৌঁছনোর পর শ্রী মোদী প্রথমে যাবেন জাতীয় গ্রন্থাগারে। সেখানে ‘একবিংশ শতকের প্রেক্ষাপটে নেতাজীর চিন্তা ও দর্শনের পর্যালোচনা’ শীর্ষক একটি আন্তর্জাতিক আলোচনা চক্রে তিনি সমাপ্তি ভাষণ দেবেন।

 

ভারত ছাড়াও আমেরিকা, জার্মানি, মায়ানমার, থাইল্যান্ড ও বাংলাদেশের নেতাজী গবেষক ও বিশেষজ্ঞরা অন লাইনে ওই আলোচনা সভায় যোগ দেবেন। ‘আজাদ হিন্দ’ বাহিনীর প্রাক্তন সেনানী সিঙ্গাপুরের বাসিন্দা, নবতিপর ঈশ্বরলাল সিং হাসপাতালের রোগশয্যা থেকে বক্তব্য রাখবেন।

 

ওই অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছে একটি প্রদর্শনী ঘুরে দেখবেন। ১৯২৬ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত নেতাজীর লেখা চিঠির একটি সংকলন’ও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রকাশিত হবে।

 

এছাড়া, স্বাধীনতা সংগ্রামী ও আজাদ হিন্দ বাহিনীর প্রাক্তন সেনানীদেরও সম্বর্ধনা জানানো হবে। রাজ্যপাল জগদীপ ধনখড় ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর’ও ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা। অনুষ্ঠান শেষে রাতেই তিনি দিল্লি ফিরে যাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments