Thursday, December 8, 2022
spot_img
spot_img
HomeUncategorized২০৩০ এ চাঁদের কারণে হতে পারে ভয়াবহ বন‍্যা:-

২০৩০ এ চাঁদের কারণে হতে পারে ভয়াবহ বন‍্যা:-

যে চাঁদ দেখে আমরা আবেগে ভাসি। যে চাঁদ দেখে আমরা গুণগুণ করে গান করি-‘নিশিরাত বাঁকা চাঁদ আকাশে’ সেই চাঁদই আমাদের ক্ষতি করছে। সেই চাঁদই পৃথিবীতে ভয়াবস বন‍্যা ডেকে আনবে। এমনটাই জানাচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। আজ থেকে ঠিক  দশ বছর পর অর্থাৎ  ২০৩০-এর দশকে ঠিক এমনটাই ঘটতে চলেছে।

পৃথিবীকে চাঁদ যখন প্রদক্ষিণ করে , সেই  সময় কক্ষপথে চাঁদের ‘টলোমলো পায়ে হাঁটা’র জন্যই এই ভয়াবহ বিপদ ডেকে আনতে চলেছে।

এই টলোমলো পায়ে হাঁটার জন‍্য সমুদ্র ও মহাসাগরগুলির জলস্তর অস্বাভাবিক ভাবে বেড়ে  উঠবে। আর তার ফলে দেখা দেবে ভয়াল বন‍্যা। জলের তলায় থাকবে আমেরিকা-সহ সমুদ্রোপকূলবর্তী বহু দেশের বহু শহর, গ্রামাঞ্চল।

এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’-এ। এখানে জানানো হয়, চাঁদ যখন প্রদক্ষিণ করে তখন চাঁদ কিছুটা ঝুঁকে প্রদক্ষিণ করে । ঝুঁকে থাকা অবস্থায় চাঁদ ‘টলোমলো পায়ে হাঁটে’  আর এটাই বিপদের কারণ।

পৃথিবীকে প্রদক্ষিণ করার জন‍্য চাঁদের সাড়ে ১৮ বছরছর একটি চক্র রয়েছে। আর এই সময় ভাটার চেয়ে বেশি হয় জোয়ার। আর চক্রের  বাকি অর্ধেক সময় উল্টোটা হয়। জোয়ারের চেয়ে বেশি ভাটা দেখা যায়। এখন চাঁদ যে পর্যায়ে রয়েছে সেখানে জোয়ার কম ভাটা বেশি। কিন্তু এই শতাব্দীর তৃতীয় দশকে পা দেওয়ার পরপরই সেই অবস্থা বদলে যাবে, এমনটাই জানানো হয়েছে গবেষণাপত্রে।

তবে এর সসঙ্গে জলবায়ুরও পরিবর্তন হবে। এ কারণে বন‍্যা দেখা যাবে। এ প্রসঙ্গে নাসার মুখ্য প্রশাসক বিল নেলসন বলেছেন, “এর জন্য দায়ী জলবায়ু পরিবর্তন, উষ্ণায়ন ও সমুদ্রের জলস্তরের দ্রুত উচ্চতা বৃদ্ধি। সঙ্গে যোগ হবে চাঁদের জন্য জোয়ারের পরিমাণ ও প্রাবল্য বৃদ্ধি। তার ফলে আমেরিকা-সহ বিশ্বের প্রায় সবকটি সমুদ্রোপকূলবর্তী দেশের বহু এলাকাকেই জলের তলায় থাকতে হবে বছরে একটা বড় সময়।”

এই যে বন‍্যাটা হবে সেটা বছর জুড়ে  হবে না । হবে কয়েক মাস জুড়ে। ভয়াবহ বন্যার পরিমাণ অন্তত ৩ থেকে ৪ গুণ বেড়ে যাবে। এর জন‍্য স্বাভাবিক জীবন ক্ষতিগ্রস্থ হবে। শুধুমাত্র আমেরিকা নয় , ভারতের উপকূলবর্তী অঞ্চলও এই বন‍্যা থেকে রক্ষা পাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments