Wednesday, April 24, 2024
spot_img
spot_img
Homeআবহাওয়ারাত থেকেই ভারী বৃষ্টির পূর্বাভাস, আগামী ৫ দিন বর্ষণের সতর্কতা গোটা বাংলা...

রাত থেকেই ভারী বৃষ্টির পূর্বাভাস, আগামী ৫ দিন বর্ষণের সতর্কতা গোটা বাংলা জুড়ে।

কলকাতা: উত্তরবঙ্গের সবকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস আগে থেকেই ছিল। এ বার দক্ষিণের জেলাগুলির ক্ষেত্রেও বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানান আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, বুধবার রাত থেকেই পশ্চিমবঙ্গের প্রায় সকল জেলায় ফের বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। সেই জন্য উত্তর থেকে দক্ষিণ, প্রায় সব জেলাতেই বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বৃষ্টির সতর্কতা জারি থাকলেও অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেই।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমী বায়ু সক্রিয় হয়ে বর্তমানে পটনা, বরেলি হয়ে পঞ্জাবের অমৃতসরের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যার ফলে বঙ্গোপসাগরের উপর প্রচুর পরিমাণে জলীয় বাষ্প তৈরি হয়েছে।

ঠিক সেই কারণেই ১১ অগস্ট রাত থেকে শুরু করে ১৫ অগস্ট পর্যন্ত পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে ভারী বৃষ্টিপাত হবে। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলক কম হলেও উত্তরবঙ্গের ক্ষেত্রে তা ভারী থেকে অতিভারী হবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

যদিও দক্ষিণের জেলাগুলিকে স্বস্তি দিয়ে আবহাওয়া দফতর জানিয়েছে, যে ঘূর্ণাবর্তটি দক্ষিণবঙ্গের আকাশে তৈরি হয়েছিল, তা বর্তমানে সরে গিয়েছে। ফলে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও পাল্লা দিয়ে কমেছে বৃষ্টিপাতের পরিমাণ। তবে উপকূলের জেলাগুলিতে এবং দুই ২৪ পরগনার দু-এক জায়গায় ভারী বৃষ্টিপাত হবে ১৫ অগস্ট পর্যন্ত। কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮ এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রির আশেপাশে থাকবে। এ বার দক্ষিণের জেলাগুলির ক্ষেত্রেও বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানান দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, বুধবার রাত থেকেই পশ্চিমবঙ্গের প্রায় সকল জেলায় ফের বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। সেই জন্য উত্তর থেকে দক্ষিণ, প্রায় সব জেলাতেই বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

তবে উপকূলের জেলাগুলিতে এবং দুই ২৪ পরগনার দু-এক জায়গায় ভারী বৃষ্টিপাত হবে ১৫ অগস্ট পর্যন্ত। কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮ এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রির আশেপাশে থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments