Friday, December 9, 2022
spot_img
spot_img
Homeখবররাজ্যপাল জগদীপ ধনখড় ড্রোনের মাধ্যমে ডিজিটাল মানচিত্র তৈরি করছে।

রাজ্যপাল জগদীপ ধনখড় ড্রোনের মাধ্যমে ডিজিটাল মানচিত্র তৈরি করছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীন ন্যাশনাল অ্যাটলাস অ্যান্ড থেমাটিক ম্যাপিং অর্গানাইজেশন বা ন্যাটমো ড্রোনের মাধ্যমে ডিজিটাল মানচিত্র তৈরি করছে।

জনস্বার্থে প্রচারিত 

সংস্থার অধিকর্তা ডক্টর তপতী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এতদিন সংস্থার কর্মীরা বিভিন্ন এলাকা পরিদর্শন করে এবং ম্যানুয়াল পদ্ধতিতে মানচিত্র তৈরি করা হতো।

তবে এই পদ্ধতিতে অনেক সময় ব্যয় হতো এবং সঠিক তথ্য সব সময় পাওয়া সম্ভব হতো না। তাই ড্রোনের মাধ্যমে খুব কম সময়ে তথ্য সংগ্রহ করা সম্ভব এবং তা ১০০শতাংশ সঠিক হচ্ছে। ডক্টর বন্দ্যোপাধ্যায় আরও জানান, এই ডিজিটাল মানচিত্র তৈরি অভিযানে ছাত্র-ছাত্রী বা যেকোনো ব্যক্তি নিজের এলাকার তথ্য দিতে পারবেন। সেটা যাচাই করে প্রয়োজনে মানচিত্র তৈরি করার পদ্ধতিতে যুক্ত করা হবে।

ইন্ডিয়ান ন্যাশনাল কার্টোগ্রাফি অ্যাসোসিয়েশন ও ন্যাটমোর যৌথ উদ্যোগে ৪০তম আন্তর্জাতিক কংগ্রেসের উদ্বোধন করে গতকাল রাজ্যপাল জগদীপ ধনখড় এই ডিজিটাল মানচিত্র প্রসঙ্গে এক আলোচনায় বলেন, ছাত্রজীবনে ভূগোল পড়ার সময় মানচিত্রের ব্যবহার করেছেন। এখন ডিজিটাল মানচিত্র তৈরি করার যে উদ্যোগ ন্যাটমো নিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। তিন দিনের এই আন্তর্জাতিক কংগ্রেস আগামীকাল শেষ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments