Friday, December 9, 2022
spot_img
spot_img
Homeখবরময়দা ছাড়াই দুর্দান্ত চকোলেট কেকের রেসিপি! দেখে নিন একঝলকে…

ময়দা ছাড়াই দুর্দান্ত চকোলেট কেকের রেসিপি! দেখে নিন একঝলকে…

এদিকে চকোলেট কেকের নাম শুনলেই মুখের ভিতর লালার বিস্ফোরণ ঘটে। তাই চকোলেট কেকপ্রেমীদের জন্য বাড়িতেই খুব সহজ উপায়ে ময়দাহীন কেক বানানো যায়। তার জন্য বেশি পরিশ্রমেরও দরকার পড়ে না।

ময়দা ছাড়াই চকোলেট কেক বানানো সম্ভব! বিশ্বাস করতে কষ্ট হতেই পারে। কিন্তু এই যুগে মানুষ স্বাস্থ্যের জন্য সবধরনের উপায় বাতলে নিতে পারে। সোশ্যাল মিডিয়ায় সহজ পদ্ধতিতে কীভাবে কেক তৈরি করা যায়, তার অসংখ্য ভিডিয়ো পোস্ট হয়েছে লকডাউন পরিস্থিতিতে। তবে অনেকেই ডায়েটের জন্য ময়দা পছন্দ করেন না।

স্বাস্থ্যকর ময়দাবিহীন কেক কীভাবে তৈরি করতে , কী কী উপকরণ লাগবে, তা বিস্তারিত জেনে নিন এখানে…

উপকরণ
৫০০ গ্রাম ডার্ক চকোলেটের বার, ১ কাপ চিনি, ১ কাপ মাখন, ১ চিমটে নুন, ১ চা চামচ কফি পাউডার, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স

কীভাবে করবেন

প্রথমেই ডার্ক চকোলেটের বারগুলি কাটতে থাকুন। এবার একটি বড় কাঁচের বাটিতে ডাবল বয়লার পদ্ধতিতে মাখনের সঙ্গে ডার্ক চকোলেটের কাট অংশগুলি একসঙ্গে গলিয়ে নিন। এই পদ্ধতিটি কম আঁচে গরম করে পদ্ধতিটি অনুসরণ করুন। সময় বাঁচানোর জন্য চকোলেটে ও বাটার একসঙ্গে মাইক্রোআভেনে গলিয়ে নিতে পারেন। এবার আরেকটি বাটিতে ৪টি ডিম ভাল করে ফেটিয়ে নিন। তাতে নুন, ভ্যানিলা এসেন্স, এক কাপ চিনির পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার একটি হ্যান্ড ব্লেন্ডার ব্যবহার করে গোটা উপকরণগুলি একসঙ্গে ফেটিয়ে নিন। ব্লেন্ড করুন। সব উপকরণ ভালভালে মিশিয়ে না যাওয়া পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে তাতে ধীরে ধীরে গলানো চকোলেট ও বাটারের মিশ্রণটি ঢেলে দিন। এবার ব্যাটারটি ধীরে ধীরে মিশিয়ে নিন।

সবশেষে এক চা চামচ কফি পাউডার যোগ করে ফের একবার সুন্দর করে কেকের ব্যাটারটির সঙ্গে মিশিয়ে নিন। একটি বেকিং ট্রেতে মাখন দিয়ে গ্রিস করে নিন। তাতে কেকের ব্যাটারটি পুরো ঢেলে দিন। সমান করে কেকটি ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২৫-৩০ মিনিটের জন্য বেক করুন।

সরু কাঠি দিয়ে দেখে নিন কেকটি সম্পূর্ণ বেক হয়েছে কিনা। হলে গেলে একটি কেক ট্রে-তে রেখে বেরি ও চকোলেট দিয়ে গার্নিশ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments