Sunday, November 27, 2022
spot_img
spot_img
Homeখবরমুর্শিদাবাদের বাগডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরের ইতিহাস।

মুর্শিদাবাদের বাগডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরের ইতিহাস।

বাগডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরের ইতিহাস।

মুর্শিদাবাদ জেলার কান্দি শহরে বাগডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দির বিগত 350 বছর আগে বাগডাঙ্গা রাজা কালি শংকর মহারাজ একটি বিশাল পাঁচটি মুখ বিশিষ্ট শিবলিঙ্গ প্রতিষ্ঠা করে, স্থানীয় মানুষদের দাবি নেপালের পর ভারতবর্ষে এই ধরনের শিবলিঙ্গ একমাত্র মুর্শিদাবাদের কান্দি বাগডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরে আছে।

বহু দূর দূরান্ত থেকে পঞ্চমুখী শিব মন্দিরে নিজেদের মনস্কামনা নিয়ে আসে ভক্তরা, ভক্তদের বিশ্বাস বাগডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরের এই শিবের কাছে যা মনস্কামনা নিয়ে আসা হয় সবই পূরণ করে দেবাদিদেব মহাদেব। মন্দির গর্ভগৃহ ছাড়াও আরও মোট বারোটি শিব মন্দির রয়েছে অর্থাৎ দ্বাদশ শিবলিঙ্গ এই পঞ্চমুখী শিব মন্দিরে রয়েছে। মন্দিরের সেবায়েত এর দাবি তীর্থক্ষেত্র দর্শন করলে যে পূর্ণ হয় এই শিবমন্দিরে এলে একই পূর্ণ অর্জন করে ভক্তরা।

চিরাচরিত প্রথা অনুযায়ী আজও এই বাগডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরে প্রতিদিন আরবের সঙ্গে পুজো হয়ে আসছে, প্রতিদিন এই শিব মন্দিরে বহু দূর দূরান্ত থেকে ভক্তের সমাগম হয় বলে জানা গিয়েছে, গাছপালায় ঘেরা মনোরম পরিবেশে এই শিব মন্দির যুগ যুগ ধরে একইরকম ভাবে ভক্তদের বিশ্বাসে পুজো হয়ে আসছে। বর্তমানে ডেভলপমেন্ট অফ কান্দি টুরিজম সার্কিট ইন মুর্শিদাবাদ ডিসটিক সি এফ এ প্রজেক্টর অধীনে রয়েছে এমন মন্দির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments