Sunday, December 4, 2022
spot_img
spot_img
Homeখবরমাত্র আধঘন্টার শিলাবৃষ্টিতে ফসল নষ্ট, মাথায় হাত চাষীদের।

মাত্র আধঘন্টার শিলাবৃষ্টিতে ফসল নষ্ট, মাথায় হাত চাষীদের।

মাত্র আধঘন্টার শিলাবৃষ্টিতে ফসল নষ্ট হরিশ্চন্দ্রপুর এলাকায়, তার জেরে মাথায় হাত চাষীদের।সব থেকে বেশী ক্ষতি হয়েছে পাঁকা ধান।জানা যায় সোমবার রাতে মালদহের বিভিন্ন এলাকায় শুরু হয় কালবৈশাখী ঝড় ও মঙ্গলবার ভোরে আধঘন্টার শীলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয় পাট ও ধান। পাঁকা ধান মাঠে ঝরে যায় ও পাট গাছের ডোগা ভেঙে পুরোপুরি নষ্ট হয়ে যায়। সাতসকালে মাঠে ক্ষতির পরিমাণ দেখে কেঁদে ফেলেন চাষিরা।এই দিকে করোনা মহামারিতে অন্যদিকে চাষিরা তা দুশ্চিন্তায় পড়েছে কপালে চিন্তার ভাঁজ।

হরিশ্চন্দ্রপুর-1 নং ব্লকের মহেন্দ্রপুর জিপির দক্ষিণ রামপুর গ্রামের বাসিন্দা মহম্মদ সামিম জানান এবছর ধারদেনা করে ও সুদে ঋণ নিয়ে তিনবিঘা পাট চাষ করেছিলেন। ইতিমধ্যে সার ও লেবার খরচ মিলিয়ে যথেষ্ট টাকা খরচ হয়ে গেছে।পাট বিক্রি করে সংসার চালানো ও কিছু ঋণ পরিশোধ করার কথা। কিন্তু পাট তুলার আগেই সব শেষ।

কিভাবে পরিশোধ করবে ঋণ তা চিন্তায় উড়েছে ঘুম। অপরদিকে ওই গ্রামের এক মহিলা ভাগচাষি সাইনাস বিবি জানান একবিঘা ধান ও এক বিঘা পাট চাষ করেছিলেন।পাট বিক্রি করে সংসারে চালাতে সমস্যা মুখে পরতে হতোনা এই শীলা বৃষ্টিতে সব শেষ করেদিয়েছে সারাবছর কিভাবে পরিবার চলবে তা দুশ্চিন্তায় পড়েছে। এখন শস্য বিমার আশায় তাকিয়ে রয়েছে মালদহের চাষিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments