Wednesday, May 22, 2024
spot_img
spot_img
Homeখবরমহিলা থেকে পুরুষ হয়েছিলেন কনস্টেবল, এ বার বাবা হলেন মহিলা থেকে পুরুষ...

মহিলা থেকে পুরুষ হয়েছিলেন কনস্টেবল, এ বার বাবা হলেন মহিলা থেকে পুরুষ হওয়া ব্যক্তি।

মহিলা থেকে পুরুষ হয়েছিলেন, মহারাষ্ট্রের সেই কনস্টেবল এ বার বাবা হলেন, আগেও দু-দুবার সংবাদ শিরোনামে এসেছিলেন মহারাষ্ট্র পুলিশের এই কনস্টেবল।

প্রথমবার অস্ত্রোপচার করে ললিতা থেকে ললিতকুমার সালভে, অর্থাৎ পুরুষ হন তিনি। এর পর ২০২০ সালে এক মহিলাকে বিয়ে করে খবরে আসেন। পরবর্তী ইচ্ছেও পূর্ণ হল এবার। গত ১৫ জানুয়ারি বাবা হয়েছেন ললিত।
নাম ছিল ললিতা সালভে। ১৯৮৮ সালে তাঁর জন্ম। ২০১০ সালে মহারাষ্ট্র পুলিশে যোগ দেন তিনি। ২০১৩ সালে হঠাৎই নিজের মধ্যে শারীরিক পরিবর্তন লক্ষ করেন। চিকিৎসকদের কাছে গিয়ে শারীরিক পরীক্ষা করান। তাতে দেখা যায়, তাঁর শরীরে ওয়াই ক্রোমোজোম রয়েছে। পুরুষদের শরীরে এই ক্রোমোজম থাকে। আর মহিলাদের শরীরে থাকে দু’টি এক্স ক্রোমোজোম। এর পরেই চিকিৎসকেরা তাঁকে লিঙ্গ পরিবর্তনের পরামর্শ দেন। ২০১০ সালে মহারাষ্ট্র পুলিশের চাকরিতে যোগ দেন তিনি। ২০১৮ সালে মহারাষ্ট্র সরকারের অনুমতি নিয়ে লিঙ্গ রূপান্তরের অস্ত্রোপচার করেন। একটি নয়, ২০১৮ সাল থেকে ২০২০ সালের মধ্যে তিনটি জটিল অস্ত্রোপচার করিয়ে ললিতা থেকে ললিত হন। ওই ২০২০ সালেই ছত্রপতি সম্ভাজিনগরের এক মহিলাকে বিয়ে করেন। নতুন জীবনের স্বাভাবিক শর্ত হিসেবেই এসেছিল সন্তানের প্রসঙ্গ। গত ১৫ জানুয়ারি সেই ইচ্ছেও পূরণ হয়েছে ‘অন্য’ দম্পতির। পুত্রসন্তান হয়েছে তাঁদের। ললিত ছেলের নাম রেখেছেন আরুষ।
সাংবাদিকদের ললিত বলেন, মহিলা থেকে পুরুষ হওয়ার যে সফর, তা বেশ কঠিন ছিল। অনেক লড়াই করতে হয়েছে। এই সময়ে বহু মানুষ আমায় সাহায্য করেছেন। এর পরেই বাবা হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, আমার স্ত্রী সীমা সন্তান চেয়েছিলেন। আমি খুশি যে, বাবা হয়েছি। আমার পরিবারও উচ্ছ্বসিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments