Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরভোটারদের মধ্যে সচেতনতা বাড়ানোর কাজ করবে, এই ওয়েব রেডিও।

ভোটারদের মধ্যে সচেতনতা বাড়ানোর কাজ করবে, এই ওয়েব রেডিও।

একাদশতম জাতীয় ভোটার দিবসে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আজ ভার্চুয়ালি নির্বাচন কমিশনের ওয়েব রেডিও-‘হ্যালো ভোটার্স’-এর সূচনা করেছেন। ভোটারদের মধ্যে সচেতনতা বাড়ানোর কাজ করবে, এই ওয়েব রেডিও।

জনস্বার্থে প্রচারিত

এই উপলক্ষে দেশের সমস্ত ভোটদাতাকে, বিশেষ করে তরুণ ভোটারদের অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ভোটদান, ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা এবং দেশের ভবিষ্যৎ গড়ে তোলার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালনের সুযোগ এনে দেয়। তিনি বলেন, ভোট দেবার অমূল্য অধিকারের মর্যাদা সর্বদা রক্ষা করা উচিত। এই অধিকার কোনও সাধারণ অধিকার নয়।

 

ভোটাধিকার অর্জনের জন্য সারা পৃথিবীতে, মানুষকে অনেক সংগ্রাম করতে হয়েছে। স্বাধীনতা লাভের প্রায় ৭৫ বছরের মধ্যেই ভারত বিশ্বের এক আদর্শ গণতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করেছে। এই কৃতিত্বে, নির্বাচন কমিশনের শীর্ষ আধিকারিকদের পাশাপাশি, দেশের একেবারে ছোট ছোট গ্রামের বাসিন্দা সাধারণ নাগরিকদেরও অমূল্য অবদান রয়েছে। 

জাতীয় ভোটার দিবসে নির্বাচন কমিশন, ‘e-EPIC’ চালু করলো। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ আজ পাঁচ জন নতুন ভোটারের হাতে এই ডিজিটাল সচিত্র ভোটার পরিচয়পত্র তুলে দেন। ভোটাররা ইচ্ছা করলে নিজেদের মোবাইলেই এই e-EPIC ডাউনলোড করে নিতে পারবেন। ডিজি-লকারে তা রাখার’ও ব্যবস্থা থাকছে।
রাষ্ট্রপতি, এই দিনটি উপলক্ষে দেশের বিভিন্ন অংশে নির্বাচন পরিচালনায় অসাধারণ কাজের স্বীকৃতিতে রাজ্য ও জেলাস্তরের আধিকারিকদের পুরস্কৃত করেন।

অনুষ্ঠানে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা বলেন, e-EPIC কর্মসূচী এক নতুন যুগের সূচনা। এবারের জাতীয় ভোটার দিবসের মূল ভাবনা- ‘আমাদের ভোটার- সমর্থ, সতর্ক, সুরক্ষিত ও অবহিত’।

কোভিড নাইন্টিন অতিমারির সময় নিরাপদে নির্বাচনী প্রক্রিয়া সম্পাদনের ওপরেও এই দিনটিতে বিশেষ জোর দেওয়া হচ্ছে। ২০১১-র ২৫ শে জানুয়ারি প্রথম ‘জাতীয় ভোটার দিবস’ উদযাপন শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments