Wednesday, May 22, 2024
spot_img
spot_img
Homeআবহাওয়াভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যের উত্তর থেকে দক্ষিণে: মৌসুমী অক্ষরেখা সক্রিয়। বঙ্গোপসাগরে ফের...

ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যের উত্তর থেকে দক্ষিণে: মৌসুমী অক্ষরেখা সক্রিয়। বঙ্গোপসাগরে ফের ঘনাচ্ছে নিম্নচাপ,

মৌসুমী অক্ষরেখা সক্রিয়। তার ওপর পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, এই ঘূর্ণাবর্ত খুব তাড়াতাড়ি গভীর নিম্নচাপে পরিণত হবে। এর জেরে উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলিতে তো বটেই গাঙ্গেয় বঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। এ বছরের গোড়া থেকেই বর্ষার দাপট দেখা গেছে গাঙ্গেয় বঙ্গে। পাহাড়ি জেলাগুলিতেও গত কয়েকদিন ধরে এক নাগাড়ে চলেছে বৃষ্টি । আলিপুর হাওয়া অফিস বলেছিল, রবিবারের পর থেকে বৃষ্টির দাপট দেখা যাবে উপকূলবর্তী এলাকাগুলিতে। অন্যদিকে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী কয়েকদিন।

মৌসুমী অক্ষরেখার দোসর ঘূর্ণাবর্ত মৌসুমী অক্ষরেখা বারাণসী থেকে জামশেদপুর, সেখান থেকে দিঘা হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এদিকে আবার পশ্চিম-মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা-অন্ধ্র উপকূলে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় এই ঘূর্ণাবর্ত নিম্নচাপের চেহারা নেবে। এর জেরে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। গাঙ্গেয় উপকূলবর্তী জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। কলকাতায় আজ সকাল থেকেই মেঘলা আকাশ। ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে।

হাওয়া অফিস জানিয়েছে, বিকেলের দিকে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস, গতকালোর সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ এখনও ৯৫ শতাংশ। মঙ্গলবার জলপাইগুড়ি, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস। বুধবার থেকে ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। বৃহস্পতি ও শুক্রবার এই তিন জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments