Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeরাজ্যভারত সরকারের দেওয়া সর্বোচ্চ ‘খেলরত্ন পুরস্কার’ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে প্রধানমন্ত্রী রাজীব...

ভারত সরকারের দেওয়া সর্বোচ্চ ‘খেলরত্ন পুরস্কার’ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম।

ভারত সরকারের দেওয়া সর্বোচ্চ ‘খেলরত্ন পুরস্কার’ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম। এবার দেশবাসীর অনুরোধেই হকির জাদুকর ধ্যানচাঁদের নামে করা হবে  ‘খেলরত্ন’ পুরস্কার । এই পুরস্কারের নাম ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে। প্রায় ৩০ বছর পর পরিবর্তন এল সেই নামে।

শুক্রবার টুইটারে এমনটাই  ঘোষণা করেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটারে জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই দেশের বহু মানুষ তাকে অনুরোধ করেছিলেন যাতে, ধ্যানচাঁদের নামে খেলরত্নের নামকরণ করা হয়। তাই এবার থেকে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার এর নাম হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার।

দীর্ঘ ৪১ বছর পরে পুরুষ হকির দল এবারে টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতে নিয়ে এসেছে, তাই হকির প্রতি সম্মান দেখিয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশবাসীর আবেগকে সম্মান জানিয়ে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

১৯৮০ সালের অলিম্পিকের পর চলতি বছরে  এই প্রথম হকিতে পদক জিতল ভারত। বৃহস্পতিবারই পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক জয় করেন। সেই সময়ই দেশবাসীর আবেগকে সম্মান জানিয়ে খেলরত্ন পুরস্কারের নাম বদলে দেওয়া হল।মহিলা হকি দল অল্পের জন্য পদক হাতছাড়া করলেও প্রশংসা কুড়িয়েছে গোটা বিশ্বে।

ক্রীড়াক্ষেত্রে সাফল্যের জন্য ভারত সরকারের দেওয়া সর্বোচ্চ পুরস্কার হল খেলরত্ন। এই পুরস্কার প্রথম দেওয়া হয় ১৯৯১-৯২ সালে দাবাড়ু বিশ্বনাথন আনন্দকে। তারপর ২০২০ সালে শচীন তেন্দুলকারকে দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments