Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeদেশবিশেষ এবং জরুরি কারণেই দুই টিকার মধ্যে ছাড়, নির্দেশিকা রাজ্যের।

বিশেষ এবং জরুরি কারণেই দুই টিকার মধ্যে ছাড়, নির্দেশিকা রাজ্যের।

চিকিত্‍সা করাতে এ দেশের কেউ যদি বিদেশ যেতে চান কিংবা কোনও বিদেশি নাগরিক যদি তাঁর নিজের দেশে ফিরতে চান, তা হলে তাঁদের ৮৪ দিনের আগেই কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ় দেওয়া হবে। সোমবার এ বিষয়ে রাজ্য স্বাস্থ্য দফতর একটি নির্দেশিকা জারি করেছে। বিষয়টি নিয়ে ব্যবস্থা নেওয়ার জন্য কয়েক দিন আগেই সমস্ত রাজ্যকে চিঠি পাঠিয়ে ছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

সম্প্রতি কেন্দ্রের পাঠানো চিঠিতে জানানো হয়েছিল, বহু রাজ্য এমনকি মানুষও সরাসরি স্বাস্থ্য মন্ত্রকের কাছে আবেদন জানাচ্ছেন। তাতে চিকিত্‍সা, বিদেশিদের নিজের দেশে ফিরতে চাওয়া এবং বিশেষ জরুরি প্রয়োজনে বিদেশ যাওয়া একান্ত প্রয়োজন, কোনও ভাবেই তা এড়ানো যাবে না-র মতো আবেদন উঠে এসেছে। কিন্তু এঁদের প্রত্যেকেরই ক্ষেত্রেই সমস্যা হয়ে দাঁড়াচ্ছিল কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ়ের মাঝে ৮৪ দিনের সময়ের ব্যবধান।

গত ২৩ অগস্টের সেই চিঠির সূত্র ধরেই এ দিন রাজ্য স্বাস্থ্য দফতরের সচিব নারায়ণস্বরূপ নিগমের সই করা ওই নির্দেশিকা কলকাতা পুরসভার কমিশনার, সমস্ত জেলাশাসক, মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ও সুপার, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং জেলার পরিবার কল্যাণ দফতরের আধিকারিকদের পাঠানো হয়েছে। গত জুন মাসেও বিদেশে পড়াশোনা, চাকরি অথবা টোকিয়ো-তে অলিম্পিক্সে প্রতিনিধিত্ব করতে যাওয়া খেলোয়াড়দের ক্ষেত্রে এমন নির্দেশিকা জারি করা হয়েছিল।

এ দিন রাজ্যের নির্দেশিকাতে জানানো হয়েছে, বিদেশ যাত্রার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রয়োজনীয় কাগজপত্র, যেমন ভিসা, কনফার্মড টিকিট কিংবা বিদেশ যাত্রা কোনও ভাবেই এড়ানো যাবে না, এমন কাগজপত্র দাখিল করতে হবে। তা হলেই প্রথম ডোজ়ের অন্তত ২৮ দিন পরেই দ্বিতীয় ডোজ় পাবেন ওই ব্যক্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments