Sunday, December 4, 2022
spot_img
spot_img
HomeUncategorizedবিভিন্ন প্রদেশে স্কুল খোলার ঠিক মুখে শিশুদের মধ্যে সংক্রমণের হার ফের বাড়ছে।

বিভিন্ন প্রদেশে স্কুল খোলার ঠিক মুখে শিশুদের মধ্যে সংক্রমণের হার ফের বাড়ছে।

আমেরিকায় টানা কয়েক মাস ধরে শিশু-কিশোরদের মধ‍্যে করোনা সংক্রমণ ছিল নিম্নমুখী। স্কুল খোলার ঠিক মুখে বিভিন্ন প্রদেশের চিত্র টা উলটে গিয়েছে, করোনা সংক্রমণ ফের বাড়ছে। এর কারণ ডেল্টা স্ট্রোনের দাপট এবং কমবয়সী দের টিকা না দেওয়াকেই দাবি করছেন বিশেষজ্ঞরা।

দ্য আমেরিকান অ্যকাডেমি অব পেডিয়াট্রিকস (আপ) জানিয়েছে , ২৩,৫৫০টি শিশুর দেহে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে শুধুমাত্র ৮ থেকে ১৫ ই জুলাই এর মধ‍্যে। আমেরিকায় ১২ বছরের কমবয়সিদের টিকাকরণ এখনও শুরু হয়নি। করোনা বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি সেনেট জানান, কমবয়সিদের টিকা পাওয়ার তথ‍্য পেতে গেলে শীত চলে আসবে। খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক এফডিএ সংস্থা এর পর ওই তথ্যের ভিত্তিতে প্রতিষেধকে ছাড়পত্র দেবে। তাই টিকাকরণ না হওয়ায় অনেক বিশেষজ্ঞ এ বছর স্কুল খোলাকে বিপজ্জনক মনে করছে। মডার্না ও ফাইজ়ার ১২ বছরের কমবয়সিদের উপরে পরীক্ষা চালাচ্ছে। জানা গিয়েছে, সেপ্টেম্বর নাগাদ ৫ থেকে ১১ বছর বয়সিদের পরীক্ষার তথ্য মিলবে । তার ২ থেকে ৫ বছরের শিশুদের ফলাফল হাতে আসবে । তারপর হাতে আসবে, যারা আরও ছোট, অর্থাৎ ৬ মাস থেকে ২ বছর বয়সি শিশুদের উপরে পরীক্ষা-পর্বের তথ্য। সেটা হাতে আসবে অক্টোবর বা নভেম্বর নাগাদ। সুতরাং এ বছরের মধ্যে ওদের টিকাকরণের সম্ভাবনা যে খুবই কম তা স্পষ্ট।

সেন্টার ফর ডিজিজ় কন্ট্রোলের শীর্ষকর্তা রোশেল ওয়ালেনস্কি এ বিষয়ে সতর্ক করে বলেছেন, ‘‘আমেরিকায় করোনায় মৃত ৬০০ জনের মধ্যে মাত্র ৪০০ জন শিশু। ফলে ওদের বিপদ কম বলে কেউ যদি ভেবে থাকেন তা হলে ভুল ভাবছেন। এক জনও শিশুর মৃত্যু হওয়ার কথা নয়। ৪০০ তো অনেক বড় একটা সংখ্যা।’’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments