Wednesday, December 7, 2022
spot_img
spot_img
Homeখবরবাঙালির শেষপাতে মিষ্টি যেন চাই-ই চাই। জানেন কি এই রসগোল্লাকে ইংরেজিতে কী...

বাঙালির শেষপাতে মিষ্টি যেন চাই-ই চাই। জানেন কি এই রসগোল্লাকে ইংরেজিতে কী বলে ?

মাছে-ভাতে বাঙালির শেষপাতে মিষ্টি যেন চাই-ই চাই। অনেকের আবার মিষ্টি না হলে খাওয়াটা যেন পরিপূর্ণ হয় না। কেউ কেউ স্বাস্থ্য় সচেতন হয়ে ইদানিং মিষ্টি খাওয়াটা কমিয়ে দিয়েছেন অনেকটাই। তবে এর সংখ্য়াটা অনেকই কম। বেশিরভাগ বাঙালির মিষ্টি প্রিয়। কিন্তু শেষ পাতে এই মিষ্টি খাওয়ার অভ্য়েস শরীরের জন্য় কতটা ভাল, সেটা আমরা অনেকেই জানি না।

কিন্তু খাওয়ার সময় কী আর এত ভাবলে চলে । মিষ্টির দোকানে গেলেই যে মিষ্টির দিকে সবার আগে নজর যায়, তা হল রসগোল্লা। বাঙালির সিগনেচার মিষ্টি রসগোল্লা। বাড়িতে রসগোল্লা নিয়ে এলে টপটপ মুখে দিত দারুণ লাগে ।

এই রসগোল্লাকে নিজের করতে গিয়ে পশ্চিমবঙ্গ ও ওড়িশা- দেশের এই দুই রাজ্যের মধ্যে লড়াই হয়েছিল প্রচুর । ওড়িশা দাবি করেছিল, রসগোল্লার উত্‍পত্তি ওই রাজ্যেই । শেষ পর্যন্ত এই আইনি লড়াইয়ে পশ্চিমবঙ্গই জয়লাভ করে এবং জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন বা GI ট্যাগ পায় এ রাজ্যই । কিন্তু সেসব তো হল, কখনও কি ভেবেছেন রসগোল্লাকে ইংরেজিতে কী বলে ? এই মিষ্টি এতই জনপ্রিয় যে ভারত এবং ভারতের বাইরেও যারা এই মিষ্টি খান তারা এটিকে রসগোল্লা (Rasgulla) নামেই চেনেন । কিন্তু ইংরেজি অভিধানে এর একটি আলাদা নাম রয়েছে । যার ব্যবহার এখন প্রায় নেই বললেই চলে ।

কিন্তু রসগোল্লার ইংরেজি নাম কী? এক সাক্ষাত্‍কারে জিজ্ঞাসা করা হয়েছিল, এই প্রশ্ন । ৯৯ শতাংশ মানুষই যার উত্তর দিতে পারেননি । আপনি জেনে অবাক হবেন যে ইংরেজিতে রসগোল্লাকে ‘সিরাপ ফিল্ড রোল’ (Syrup Filled Roll) বলা হয়। গুগলে যদিও Rasgulla-ই লেখা রয়েছে । তবে এর একটি আলাদা ইংরেজি নামও রয়েছে । যার ব্যবহার এখন প্রায় আর হয় না বললেই চলে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments