Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরবাংলাতে ফের বাড়ল বিধি নিষেধ তৃতীয় ঢেউ এর আগে সতর্ক নবান্ন!

বাংলাতে ফের বাড়ল বিধি নিষেধ তৃতীয় ঢেউ এর আগে সতর্ক নবান্ন!

সামনেই তৃতীয় ওয়েভ আছড়ে পড়ার আশঙ্কা! গবেষকরা বলছেন সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে আছড়ে পড়বে করোনার এই ঢেউ। ফলে এই সময়টা ভয়ঙ্কর। শুধু তাই নয়, চূড়ান্ত ভাবে কোভিড বিধি মেনে চলার কথা বলছেন গবেষক থেকে চিকিত্‍সক সবাই। ইতিমধ্যে উত্‍সবের মরশুমের আগে কেন্দ্রের তরফেও সমস্ত রাজ্যকে সতর্ক করা হয়েছে।

কোনও যাতে জমায়েত না হয় সে বিষয়ে বিশেষ সতর্ক নিতে বলা হয়েছে। আর এর মধ্যেই করোনা নিয়ে নয়া কোভিধ বিধি দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পরিস্থিতির কথা চিন্তা করে আরও বিধি নিষেধ জারি করল নবান্ন। ইতিমধ্যে নবান্নের তরফে এই বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে কড়া বিধি নিষেধ জারি থাকবে। তবে এবারও লোকাল ট্রেন চালানোর বিষয়ে কিছু বলা হয়নি বিজ্ঞপ্তিতে। ফলে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে লোকাল ট্রেন বন্ধ থাকছে বলেই ধরে নেওয়া যেতে পারে।

তবে রাত ১১ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত কড়া হাতে নাইট কার্ফু মানা হবে বলে স্পষ্ট করে দেওয়া হয়েছে। এই সময়ে প্রয়োজনে আইনত ভাবেও পুলিশ ব্যবস্থা নিতে পারবে বলে জানানো হয়েছে। তবে নয়া করোনা বিধিতে নতুন করে বেশ কছু ছাড় দেওয়া হয়েছে।

বিশেষত কোচিংগুলি খোলার কথা বলা হয়েছে। ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে একেবারে কোভিড বিধি মেনে সেন্টার গুলি খোলার কথা বলা হয়েছে। দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ, অনলাইনের মাধ্যমে ক্লাস চললেও প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিতে ক্রমশ পিছিয়ে পড়ছে পড়ুয়ারা। সেখানে দাঁড়িয়ে কোচিংগুলি খোলার কথা বলা হয়েছে।

অন্যদিকে সামনেই উত্‍সবের মরশুম। রয়েছে বাঙালির সেরা উত্‍সব দুর্গাপুজো। ফলে উত্‍সবের মরশুমকে সামনে রেখে নতুন করে জমায়েত হবে বলে আশঙ্কা। এরি অবস্থায় নতুন করে কন্টেনমেন্ট গাইডলাইন বাড়াল স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই গাউডলাইন মানতে বলা হয়েছে।

বেশ কয়েকটি রাজ্যে নতুন করে বাড়ছে করোনার সংক্রমণ। সেদিকে তাকিয়ে নতুন করে এই নির্দেশিকা বাড়ানোর কথা বলা হয়েছে। শুধু তাই নয়, সামনেই উত্‍সবের মরশুম। কোনও ধরনের বিশাল জমায়েত এই সময়ের মধ্যে করতে দেওয়া যাবে না।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রত্যেকটি রাজ্যেকে এই বিষয়টিকে কড়া ভাবে নিশ্চিত করতে বলেছে। নতুন কোভিড নির্দেশিকায় স্বরাষ্ট্রমন্ত্রক রাজ্যগুলিকে কোভিড ১৯ মোকাবিলায় পাঁচ স্তরীয় কৌশল – টেস্ট-ট্র্যাক-ট্রিট-ভ্যাকসিনেশন এবং কোভিড-উপযুক্ত আচরণে মনোযোগ বজায় রাখতে বলেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানিয়েছেন, জাতিয় স্তরে এখন অনেকটাই করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। কিন্তু কয়েকটি রাজ্যে আঞ্চলিক ভাবে এই ভাইরাস ছড়াতে শুরু করেছে বলে দাবি সচিবের। তবে উত্‍সবের মরশুমে জমায়েত রুখতে স্থানীয় প্রশাসনকে আরও কড়া হওয়ার জন্যে বলা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments