Sunday, November 27, 2022
spot_img
spot_img
Homeখবরপ্রেসিডেন্টস জো বাইডেনের জলবায়ু বিষয়ক দূত জন কেরি ঢাকায় গেছেন।

প্রেসিডেন্টস জো বাইডেনের জলবায়ু বিষয়ক দূত জন কেরি ঢাকায় গেছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক দূত জন কেরি ঢাকায় গেছেন। শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান। একদিনের এই সফরে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রীদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে জন কেরির। এছাড়া আগামী ২২ এপ্রিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে লিডার সামিট অন ক্লাইমেটে অংশগ্রহণের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাবেন তিনি।

তবে জন কেরির সঙ্গে আলোচনায় জলবায়ু পরিবর্তন সংক্রান্ত তহবিল গঠন, বাংলাদেশে গ্লোবাল সেন্টার ফর এডাপটেশনের আঞ্চলিক সহযোগিতাসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে। এবছর গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬ শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি সাইড ইভেন্ট করতে চায় বাংলাদেশ এবং বিষয়টি উত্থাপনের সুযোগ থাকবে কেরির এই সফরে।

এছাড়া বাংলাদেশের নিজস্ব উদ্যোগে গঠিত ক্লাইমেট ট্রাস্ট ফান্ডে যুক্তরাষ্ট্র সহায়তা করতে পারে কিনা সেটি নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। এটি জন কেরির দ্বিতীয় বাংলাদেশ সফর। এর আগে ২০১৬ সালে তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঢাকা সফর করেছিলেন।

ঢাকা থেকে হাবিবুর রহমানের রিপোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments