Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্র এবং রাজ্যের একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্র এবং রাজ্যের একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছেন।

যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আরও অর্থপূর্ণ করে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্র এবং রাজ্যের একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছেন।

জনস্বার্থ বিজ্ঞাপন

তিনি বলেন, শুধু রাজ্যের মধ্যেই সহযোগিতা নয়, যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার সুষ্ঠু রূপায়নে জেলাস্তরেও তা ছড়িয়ে দিতে হবে। তিনি গতকাল নীতি আয়োগ পরিচালন পর্ষদের ষষ্ঠ বৈঠকে সভাপতিত্ব করতে গিয়ে বলেন, ভারত, দ্রুত অগ্রগতির কথা মাথায় রেখেই পথ চলছে, দেশ কোনোভাবেই সময় নষ্ট করতে রাজী নয়।

চলতি বছরের বাজেটে সেই সদর্থক ভাবনারই প্রতিফলন ঘটেছে। যুবশক্তি দেশের অগ্রগতিতে যাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে, সেই দিকেও নজর দেওয়া হয়েছে। আত্মনির্ভর ভারত কর্মসূচী, শুধুমাত্র দেশের নয়, গোটা পৃথিবীর প্রয়োজনে কার্যকরী বলে তিনি উল্লেখ করেন।

শ্রী মোদী বলেন, দেশের শক্তিক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলি এগিয়ে আসছে। এবারের বাজেটে পরিকাঠামো উন্নয়নে যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে, তা প্রশংসনীয়।
এর ফলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। প্রধানমন্ত্রী বলেন, ২০১৪ সাল থেকে গ্রাম ও শহর এলাকায় দু’কোটি ৪ লক্ষেরও বেশি গৃহ নির্মাণ করা হয়েছে। ৬ টি রাজ্যে অত্যাধুনিক প্রযুক্তিতে বাড়ি তৈরি করা হচ্ছে।

গত ১৮ মাসে জল জীবন মিশনের আওতায় ৩০ কোটি ৫ লক্ষের বেশি গ্রামীণ বাড়িতে জলের সংযোগ দেওয়া হয়েছে। ইন্টারনেটের মাধ্যমে গ্রামগুলিকে সংযোগের জন্য ভারত নেট প্রকল্প অনবদ্য ভূমিকা পালন করেছে বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন। উন্নয়নের লক্ষ্যে জেলা, রাজ্য এবং কেন্দ্র সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

গত কয়েক বছরে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, বিনামূল্যে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ সহ বিভিন্ন ক্ষেত্রে গতি এসেছে। এরফলে মানুষের জীবন যাত্রায় পরিবর্তন ঘটেছে। করোনা পরিস্থিতিতে কেন্দ্র ও রাজ্যের একযোগে কাজ করার বিষয়টিও তিনি তুলে ধরেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments