Wednesday, December 7, 2022
spot_img
spot_img
Homeরাজ্যপূর্বাভাস মহামারী গবেষকদের : নভেম্বরেই করোনার তৃতীয় ঢেউ শিখরে উঠতে পারে !

পূর্বাভাস মহামারী গবেষকদের : নভেম্বরেই করোনার তৃতীয় ঢেউ শিখরে উঠতে পারে !

করোনার তৃতীয় ঢেউ আরও মারাত্মক রূপ নিতে পারে। বিজ্ঞানীরা মনে করছে, আগামী নভেম্বর করোনার তৃতীয় ঢেউ শিখরে উঠতে পারে। করোনা মহামারী নিয়ে গবেষণারত এক বিজ্ঞানী সোমবার এমনই আশঙ্কার কথা জানিয়েছেন। তাঁর মতে, নভেম্বরে করোনাভাইরাসের সম্ভাব্য তৃতীয় ঢেউ শিখরে উঠতে পারে।

তবে তিনি একটি স্বস্তির বার্তা দিয়েছেন, যদি ডেল্টার চেয়েও বেশি ভাইরাল করোনার আর একটি নতুন রূপ বেরিয়ে আসে এবং সেপ্টেম্বরের শেষের দিকে তা পুরোপুরি সক্রিয় হয়ে ওঠে, তখনই করোনার তৃতীয় ঢেউ শিখরে উঠতে পারে।

তিনি আরও জানিয়েছেন, তৃতীয় তরঙ্গটি দ্বিতীয় তরঙ্গের মতো আক্রান্তের সংখ্যা বাড়তে নাও পারে, তবে প্রথম তরঙ্গের মতো হওয়ার সম্ভাবনা বেশি।

তিনি জানিয়েছেন, তৃতীয় তরঙ্গ শিখরে উঠতে নাও পারে যদি ডেল্টার চেয়েও বেশি সংক্রামক কোন নতুন রূপ বেরিয়ে না আসে। আইআইটি-কানপুরের একজন বিজ্ঞানী মণীন্দ্র আগরওয়াল একথা বলেছেন। তিনি করোনা বিশেষজ্ঞদের তিন সদস্যের দলের একজন সদস্য। যিনি করোনার পূর্বাভাস দেওয়ার জন্য কাজ করেছিলেন।

দেশটি নভেম্বরে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ দেখতে পাবে। সেই পরিস্থিতিতে প্রতিদিন ১.৫ লক্ষ পর্যন্ত করোনাভাইরাস কেস দেখতে পারি এবং নভেম্বরের মধ্যে তা সর্বোচ্চ হতে পারে। তৃতীয় তরঙ্গের তীব্রতা দ্বিতীয়টির মতো নাও হতে পারে তবে প্রথমটির মতো হতে পারে বলে তিনি স্পষ্ট করে দিয়েছেন।

ডেল্টা রূপেই করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ মার্চ থেকে মে মাসের মধ্যে সারা দেশে ছড়িয়ে পড়ে এবং লক্ষ লক্ষ মানুষকে সংক্রমিত করে এবং হাজার হাজার মানুষের জীবনও কেড়ে নেয়। গত ৭ মে দেশে ৪,১৪,১৮৮ করোনা সংক্রমণ রেকর্ড করা হয়। এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ দৈনিক সংক্রমণ।

ডেল্টা বৈকল্পিক বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটাচ্ছে। যদি আরও সংক্রামক কোনও রূপ না আসে, তবে তৃতীয় তরঙ্গ আছড়ে পড়বে না। এ সংক্রান্ত সম্পূর্ণ তথ্য খুব শীঘ্রই প্রকাশ করা হবে। এই দলটিই গত মাসে পূর্বাভাস দিয়েছিল যে, করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ অগাস্টের মধ্যে শুরু হতে পারে এবং অক্টোবরের মধ্যে শিখরে উঠতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments