Sunday, December 4, 2022
spot_img
spot_img
Homeখবরপশ্চিমবঙ্গ সহ চারটি রাজ্য ও পুদুচেরী বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করা হয়েছে।

পশ্চিমবঙ্গ সহ চারটি রাজ্য ও পুদুচেরী বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করা হয়েছে।

পশ্চিমবঙ্গ সহ চারটি রাজ্য ও পুদুচেরী বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করা হয়েছে। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা নতুন দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে বিধানসভা নির্বাচনের সূচী ঘোষণা করে জানান, পশ্চিমবঙ্গে মোট আট দফায় ভোট নেওয়া হবে।

জনস্বার্থে প্রচারিত 

ভোট হবে- ২৭শে মার্চ, পয়লা এপ্রিলএবং এপ্রিলের ছয়, ১০, ১৭, ২২, ২৬ ও ২৯ তারিখে। বাংলা সহ পাঁচ রাজ্যেই ভোট গণনা-দোসরা মে।

এরাজ্যের প্রথম দফায়-২৭ শে মার্চ, পুরুলিয়ার নয়টির সবক’টিতে, বাঁকুড়ার চারটি, ঝাড়গ্রামের চারটির সবক’টিতে, পশ্চিম মেদিনীপুরের ছ’টিতে এবং পূর্ব মেদিনীপুরের সাতটিতে মোট ৩০ টি আসনে ভোট নেওয়া হবে।

দ্বিতীয় দফায়- বাঁকুড়ার আটটি, পশ্চিম মেদিনীপুরের ন’টি, পূর্ব মেদিনীপুরের ন’টি এবং দক্ষিণ২৪ পরগণার চারটি, মোট ৩০টি আসনে ভোট নেওয়া হবে পয়লা এপ্রিল।

তৃতীয় দফায়-৬’ই এপ্রিল, হাওড়ার সাতটি, হুগলীর আটটি এবংদক্ষিণ ২৪ পরগণার ১৬’টি, মোট ৩১ টি আসনে ভোট নেওয়া হবে।

চতুর্থ দফায়-১০’ই এপ্রিল, হাওড়ার ৯’টি, হুগলীর ১০’টি, দক্ষিণ ২৪ পরগণার ১১’টি, আলিপুরদুয়ারের পাঁচটির সবক’টিতে এবং কোচবিহার জেলার ৯’টিরসবক’টি মিলিয়ে মোট-৪৪ টি আসনে ভোট নেওয়া হবে।

পঞ্চম দফায়- ১৭’ইএপ্রিল, উত্তর ২৪পরগণার-১৬, নদীয়ার-৮, পূর্ব বর্ধমানের-৮, দার্জিলিং-এর ৫ টির সবক’টি, কালিম্পং এবংজলপাইগুড়ির সাতটির সবক’টি মিলিয়ে-মোট ৪৫ টি আসনে ভোট নেওয়া হবে।

ষষ্ঠ দফায়- আগামী২২শে এপ্রিল, উত্তর ২৪ পরগণার-১৭, নদীয়ার-৯, পূর্ব বর্ধমানের-৮, এবং উত্তর দিনাজপুরের ৯’টির সবক’টি মিলিয়ে মোট ৪৩ টি আসনে ভোটনেওয়া হবে।

সপ্তম দফায়- ২৬শে এপ্রিল, মালদার-৬, মুর্শিদাবাদের-১১, পশ্চিম বর্ধমানের-৯, কলকাতা দক্ষিণের-৪ এবং দক্ষিণ দিনাজপুরের ৬’টির সবক’টি মিলিয়ে মোট ৩৬টি আসনে ভোট নেওয়া হবে।

রাজ্যেরঅষ্টম তথা শেষ পর্যায়ে, মালদার ৬, মুর্শিদাবাদের-১১,বীরভূমের-১১ এবং কলকাতা উত্তরের ৭’টির সবক’টি মিলিয়ে ৩৫ টি আসনে ভোট নেওয়া হবে।

নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সঙ্গে সঙ্গে আজ থেকেই ‘আদর্শ আচরণবিধি’ বলবত হয়ে গেলো বলে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments