Friday, December 9, 2022
spot_img
spot_img
Homeপশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গেও কার্যকর হল ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা।

পশ্চিমবঙ্গেও কার্যকর হল ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা।

 

পশ্চিমবঙ্গেও কার্যকর হল ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা। সুপ্রিম কোর্ট আগেই এই বিষয়ে নির্দেশ দিয়েছিল। এ বার নির্দেশিকা জারি করে এই নিয়ম কার্যকর করার কথা জানিয়ে দিল নবান্ন।

নবান্নের তরফ থেকে জানানো হয়েছে, যে পরিযায়ী শ্রমিকদের জন্য এই ব্যবস্থা চালু করা হয়েছে | যাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত রয়েছে, তাঁরা এখন থেকে দেশের যে কোনও কোণা থেকেই রেশন তুলতে পারবেন। তবে রেশন তোলার সময় আধার ভিত্তিক যে বায়োমেট্রিক ব্যবস্থা রয়েছে, অর্থাৎ আঙুলে ছাপ দিয়ে নিজের পরিচয় প্রমাণ করতে হবে। আর এজন‍্য কয়েক মাস আগে থেকেই শুরু হয়েছে আধার কার্ডের সাথে রেশন কার্ডের লিঙ্ক‌। সেই কাজ অনেকটাই হয়ে এসেছে বলে খবর নবান্ন সূত্রে। অগস্টের শেষে বা সেপ্টেম্বরের শুরুতে এই সংযুক্তিকরণের কাজ শেষ হয়ে যাবে।

গত ১১ জুন সুপ্রিম কোর্ট একটি নির্দেশ দিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে জানিয়েছিল, আগামী ৩১ জুলাইয়ের মধ‍্যে  ‘one nation, one ration card’ চালু করতে হবে। কোনো অজুহাত শুনবে না। এক বা একাধিক সমস্যা দেখানো যাবে না। এটা পরিযায়ী শ্রমিকদের জন্য করা হচ্ছে। সেই নির্দেশ মেনে দেড় মাসের মধ‍্যেই চালু হল  ‘এক দেশ এক রেশন কার্ড’ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments