Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরনীরজ চোপড়া কে অনন্য সম্মান, এবার থেকে ৭ আগস্ট উদযাপিত হবে 'জ্যাভলিন...

নীরজ চোপড়া কে অনন্য সম্মান, এবার থেকে ৭ আগস্ট উদযাপিত হবে ‘জ্যাভলিন থ্রো ডে’

প্রত্যাশামতোই দেশে ফিরে নায়কের সম্মান পাচ্ছেন টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) সোনাজয়ী নীরজ চোপড়া। তাঁর এই জয়কে স্মরণীয় করে রাখতে অনন্য সম্মান প্রদান করল Athletics Federation of India। মঙ্গলবার সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, প্রতিবছর ৭ আগস্ট দিনটিকে ‘Javelin Throw Day’ হিসেবে পালন করা হবে। শুধু তাই নয়, প্রতিবছর ওই দিনটিতে জ্যাভলিন থ্রোয়ের প্রতিযোগিতাও আয়োজিত হবে।

গত ৭ আগস্ট টোকিও অলিম্পিকে সোনা জিতে ইতিহাস গড়েছেন নীরজ চোপড়া। অভিনব বিন্দ্রা সোনা জেতার ১৩ বছর পর অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন কোনও ভারতীয় ক্রীড়াবিদ।

আর তারপরই গোটা দেশে আনন্দের উদ্বেল। তাঁর বাড়ি থেকে শুরু করে আত্মীয়-পরিজন, পাড়া-প্রতিবেশীরা তো বটেই, গোটা দেশ নীরজের জয়ে উত্‍সবে মেতেছে। কেউ আর্থিক পুরস্কার ঘোষণা করেছেন তো কেউ তাঁকে বিশেষ গাড়ি উপহার দেওয়ার কথা জানিয়েছেন। মঙ্গলবার অ্যাথলেটিক্স ফেডারেশন অব ইন্ডিয়া জানিয়ে দিল, নীরজের সোনা জয়ের সম্মানে প্রতিবছর ৭ আগস্ট দিনটিকে ‘জ্যাভলিন থ্রো ডে’ হিসেবে পালন করা হবে। তার পাশাপাশি প্রতিবছর ওই দিনটিতে বিশেষ প্রতিযোগিতারও আয়োজন করা হবে।

Gujarat-এর মুখ্যমন্ত্রীর কাছে তিনবার চাকরির আবেদন, সাড়া না মেলায় দিনমজুর বিশ্বকাপজয়ী ক্রিকেটার

অলিম্পিকে পদক জয়ীদের সম্মান জানাতে এদিন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন। সেখানেই সংস্থার প্ল্যানিং কমিটির চেয়ারম্যান ললিত ভানোট এই ঘোষণা করেন। তিনি বলেন, ‘ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের প্ল্যানিং কমিটি জ্যাভলিন থ্রোকে জনপ্রিয় করে তুলতে প্রতি বছর ৭ আগস্ট বিশেষ প্রতিযোগিতার আয়োজন করবে। কারণ ওইদিনই নীরজ চোপড়া অলিম্পিকে সোনা জিতেছেন।’

এদিকে, এর মধ্যেই অবশ্য নীরজকে নিয়ে পুরনো এক কথা ফাঁস করলেন চিকিত্‍সক দীনেশ পারদিওয়ালা। ২০১৯-এ কনুইয়ে গুরুতর চোট পেয়েছিলেন নীরজ। পরবর্তীতে কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে তাঁর অস্ত্রোপচার করেছিলেন দীনেশ। সেদিন তাঁকে নীরজ কথা দিয়েছিলেন, অলিম্পিক থেকে সোনা নিয়ে আসবেন তিনি। এতদিন পর ভারতের ‘সোনার ছেলে’র ব্যাপারে সেই কথাই জানালেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments