Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeপশ্চিমবঙ্গনিজের বাড়িতে বসবাস করার অধিকার রয়েছে প্রবীণ নাগরিকদের, প্রয়োজনে ছেলে- বউ...

নিজের বাড়িতে বসবাস করার অধিকার রয়েছে প্রবীণ নাগরিকদের, প্রয়োজনে ছেলে- বউ কে ঘরছাড়া করতে পারেন, শুক্রবার এমনটাই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্ট ।

নিজের বাড়িতে বসবাস করার অধিকার রয়েছে প্রবীণ নাগরিকদের, প্রয়োজনে তিনি নিজের ছেলে- বউ কে ঘরছাড়া করতে পারেন, শুক্রবার এমনটাই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্ট । আদালতের মতে, সংবিধানের ২১ অনুচ্ছেদ অনুসারে যে কোনও বয়স্ক ব্যক্তির নিজের বাড়িতে থাকার সম্পূর্ণ অধিকার রয়েছে।

 

নদিয়ার এক প্রবীণ ব্যক্তি নিজের পুত্র এবং পুত্রবধূর অত্যাচারে বাড়ি ছাড়া হন, তার বিরুদ্ধে তিনি কলকাতা হাইকোর্টের কাছে মামলা করেন। শুক্রবার ওই মামলার শুনানিতে বিচারপতি রাজশেখর মান্থা বলেন, “একজন প্রবীণ নাগরিকের নিজস্ব বাড়িতে ভাল ভাবে বসবাস করার অধিকার রয়েছে। এবং তা না হলে সংবিধানের ২১ অনুচ্ছেদের আওতায় থাকা জীবনের মৌলিক অধিকার এবং ব্যক্তিগত স্বাধীনতার অধিকার ভঙ্গ হতে পারে। জীবনের সূর্যাস্তের সময় কোনও নাগরিককে আদালতে যেতে বাধ্য করা অত্যন্ত বেদনাদায়ক।” তিনি আরো বলেন, যে জাতি নিজের বৃদ্ধ, অসুস্থ নাগরিকদের যত্ন নিতে পারে না, সে সম্পূর্ণ সভ্যতা অর্জন করেছে বলে গণ্য করা যায় না।”

তবে বিচারপতি জানান, ২০০৭ সালের প্রবীণ নাগরিক আইন অনুযায়ী, কোনো বয়স্ক ব্যক্তির তাঁর নিজের বাড়িতে বসবাসের করার সম্পূর্ণ অধিকার রয়েছে। কিন্তু ২০০৫ সালের পারিবারিক হিংসা আইন অনুযায়ী, পুত্র ও বধূদের রক্ষা করার কথা বললেও, বাসস্থানের পক্ষে সুনির্দিষ্ট কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments