Friday, December 9, 2022
spot_img
spot_img
Homeআবহাওয়াদেশের একাধিক রাজ্যে টানা কয়েক দিন বর্ষণের সতর্কতা, আবহাওয়ার পূর্বাভাস একনজরে।

দেশের একাধিক রাজ্যে টানা কয়েক দিন বর্ষণের সতর্কতা, আবহাওয়ার পূর্বাভাস একনজরে।

রাজ্যের প্রায় ৩ লাখ মানুষ বন্যাবিধ্বস্ত। ইতিমধ্যেই বাংলার ৭ জেলা বন্যায় প্রবলভাবে বিধ্বস্ত। পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূমের বিস্তীর্ণ এলাকা আপাতত প্লাবিত। প্লাবনের মাঝেই ক্ষোভ বেড়েছে শহর কলকাতায় জলমগ্ন পরিস্থিতি নিয়েও। এদিকে, এই পরিস্থিতির মাঝে মধ্যপ্রদেশের ২৩ জেলায় আবহাওয়া দফতর সূ্ক্রে ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে।

একনজরে দেখা যাক পশ্চিমবঙ্গ ও দেশের বৃষ্টিচিত্র।

  • টানা ৫ দিন বর্ষণের পূর্বাভাস

উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের সঙ্গে রয়েছে মৌসুমী অক্ষরেখা, যার ফলে বর্ষণ আপাতত শীঘ্রই থামার নাম নিচ্ছে না! আইএমডি গতকালই জানিয়েছে , আগামী ৫ দিন টানা বর্ষণ চলবে দেশের একাধিক রাজ্যে। বিহার, ওড়িশা, ঝাড়খণ্ডের পাশপাশি পশ্চিমবঙ্গেও প্রবল বর্ষনের পূর্বাভাস রয়েছে। ৫ অগাস্ট বাংলায় বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই প্রবল বর্ষণ হয়েছে। আগামী কয়েকদিন বাংলার বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বর্ষণের সম্ভাবনা রয়েছে। এছাড়াও ঝাড়খন্ড ও ওড়িশায় ৫ ও ৬ অগাস্ট , বিহারে ৭ ৯ অগাস্ট বর্ষণের সম্ভাবনার কথা জানিয়েছে আইএমডি। একইসঙ্গে জারি হয়েছে বর্ষণের সতর্কতা।

  • উত্তরবঙ্গে বৃষ্টি কি হবে?

উত্তরবঙ্গে সেভাবে ভারী বর্ষণের সতর্কতা না থাকলেও, বেশ কয়েকটি জায়গায় সেখানে হালকা থেকে ভারী বৃষ্টি হতে পারে সঙ্গে থাকবে বজ্র বিদ্যুতের ঝলকানি। এদিকে শনিবার অর্থাৎ ৭ অগাস্ট সকালের মধ্যে সবকটি জেলাতেই কোথাও না কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি আগামী ৩-৪ দিনে দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

  • দক্ষিণবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস

২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ইতিমধ্যেই বানভাসী। জেলার বিভিন্ন জায়গায় এখনও জলমগ্ন। আবহাওয়ার পূর্বাভাস বলছে, এই জেলাগুলিতে শুক্রবারও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

  • কলকাতার আবহাওয়া

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে শুক্রবারও কলকাতার আকাশের মুখ ভার থাকবে। প্রধানত কলকাতায় মেঘলা আকাশ থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ থেকে ৩১ ডিগ্রির মধ্যে।

  • মধ্যপ্রদেশে সতর্কতা ২৩ জেলায়

আইএমডি প্রবল বর্ষণের সতর্কতা জারি করেছে মধ্যপ্রদেশে। টানা ৫ দিন সেখানে প্রবল বর্ষণ হবে বলে জানানো হয়েছে আবহাওয়ার বুলেটিনে। এছাড়াও অসম, মণিপুর, অরুণাচলপ্রদেশ, ত্রিপুরো , মিজোরামেও ৮ ও ৯ অগাস্ট পর্যন্ত প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও মহারাষ্ট্র ও গুজরাতে আগামী ৪ থকে ৫ দিন টানা বর্ষণের সম্ভাবনা রয়েছে।

  • উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস)

আসানসোল ২৫

বালুরঘাট ২৭.৪

বাঁকুড়া ২৫.৩
ব্যারাকপুর ২৫.৬
বর্ধমান ২৫.০
কোচবিহার ২৬.৯
দার্জিলিং ১৭.০
দমদম ২৬.০
কালিম্পং ২০.০
কৃষ্ণনগর২৫.৬
মালদা ২৭.৭
মেদিনীপুর ২৪.৫
শ্রীনিকেতন ২৬.০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments