Sunday, November 27, 2022
spot_img
spot_img
Homeখবরত্বকের যত্নের জন্যে বরফ চমত্‍কার উপকারী উপাদান। পড়ুন এই রিপোর্ট।

ত্বকের যত্নের জন্যে বরফ চমত্‍কার উপকারী উপাদান। পড়ুন এই রিপোর্ট।

ব্যস্ততার জন্য অনেকেই নিয়মিত ত্বকের যত্ন নিতে পারেন না। কারণ ত্বকের স্বাভাবিক ও সাধারণ যত্নের জন্যেও প্রয়োজন হয় বেশ কিছু উপাদানের ও সময়ের। ত্বকের যত্নের জন্যে বরফ চমত্‍কার উপকারী উপাদান।

সেক্ষেত্রে ত্রাতা হিসেবে বরফের তুলনা নেই। কোন বিউটি কেয়ার প্রোডাক্ট কিংবা অনেকগুলো প্রাকৃতিক উপাদান নয়, দুই টুকরো বরফই সাহায্য করবে প্রতিদিনের রূপচর্চা ও মেকআপের জন্য।

বরফ দিয়ে যেভাবে নিবেন ত্বকের যত্ন-

  • ত্বক এক্সফলিয়েট করতে

ত্বকের এক্সফলিয়েশনের জন্য বরফ দারুন কার্যকরী। এক্সফলিয়েশনের ফলে ত্বকের উপরিভাগের মরা চামড়া দূর হয়। এতে ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হয়ে ওঠে। তবে দ্রুত ও ভালো ফলাফল পাওয়ার জন্য তরল দুধ দিয়ে বরফের টুকরো বানিয়ে সেটা ব্যবহার করতে হবে। দুধের ল্যাকটিক অ্যাসিড মরা চামড়া দ্রুত তুলে ফেলতে সাহায্য করে।

  • মেকআপের প্রাইমার হিসেবে

মেকআপ করার আগে ত্বককে প্রস্তুত করে নেওয়ার প্রয়োজন হয়। সেক্ষেত্রে দুই টুকরো বরফ পাতলা সুতি কাপড়ে নিয়ে মুখ, গলা ও ঘাড়ের অংশে ১০ মিনিট ম্যাসাজ করে নিলেই ত্বক একদম কোমল ও নরম হয়ে উঠবে। এরপর মেকআপ ব্যবহার করলে, মেকআপ অনেক দীর্ঘসময় স্থায়ী হবে।
ত্বকের তৈলাক্তভাব কমায়

যাদের ত্বক খুব তৈলাক্ত, পুরো বছর জুড়েই তাদের মুখের রোমকূপ থেকে অতিরিক্ত তেল নিঃসরণের সমস্যা দেখা দেয়। বাইরে বেরোনোর আগে এবং রাতে ঘুমাতে যাবার আগে এক টুকরো বরফ কাপড়ের সাহায্যে মুখে ম্যাসাজ করে নিতে হবে। এতে রোমকূপ থেকে অতিরিক্ত তেল নিঃসরণের মাত্রা কমে যাবে অনেকটা।

  • চোখের ফোলাভাব কমাতে

চোখের ক্লান্ত ও ফোলাভাব কমানোর ক্ষেত্রে ঠাণ্ডা কোন কিছুর প্যাক খুব ভালো কাজ করে। চোখে ব্যবহারের জন্য জল, দুধ অথবা গ্রিন টির বরফ ব্যবহার করতে হবে। সেজন্য এই তিনটি উপাদানের যেকোন একটি উপাদান দিয়ে বরফ তৈরি করতে হবে।

  • রোদেপোড়া ভাব কমায়

ত্বকে রোদেপোড়া ভাব দেখা দিলে সাধারণত কী করেন আপনি? যাই করুন না কেন, এরপর থেক ব্যবহার করুন শসার রস অথবা অ্যালোভেরা জেলের বরফ। ইউনিভার্সিটি অফ আরকান্সাস ফর মেডিকেল সাইন্স সুপারিশ করে, অ্যালোভেরা জেলে প্রশান্তিদায়ক এমন উপাদান আছে, যা রোদেপোড়া ভাব কমাতে ও ত্বকে আরাম প্রদান করতে কাজ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments