Saturday, June 15, 2024
spot_img
spot_img
Homeখবরজরিমানায় বড় ছাড়! মাত্র দেড় হাজারেই মিলবে গাড়ির ফিটনেস সার্টিফিকেট, জানালেন ফিরহাদ

জরিমানায় বড় ছাড়! মাত্র দেড় হাজারেই মিলবে গাড়ির ফিটনেস সার্টিফিকেট, জানালেন ফিরহাদ

দেড় হাজার টাকাতেই এবার গাড়ির ফিটনেস সার্টিফিকেট বা সিএফ করিয়ে নেওয়া যাবে। বসে যাওয়া গাড়ি রাস্তায় নামতে সিএফে এবার জরিমনায় ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তাঁর কথায়, ‘যে সমস্ত গাড়ির সিএফ ফেল, তাদের তিনমাস সময় দেওয়া হল।

তারা এককালীন দেড় হাজার টাকা দিয়েই গাড়ির সিএফ করিয়ে নিতে পারেন। কিন্তু এই সময়ের মধ্যে তাঁরা যদি তা না করেন, তবে ভবিষ্যতে ফের জরিমানা দিয়েই গাড়ির সিএফ (CF)করাতে হবে।’

গত দু’বছর ধরে করোনাকালে (Coronavirus)অধিকাংশ গাড়ির সিএফ করাননি মালিকরা। বহু গাড়ি বসে গিয়েছিল। এখন ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতেই সেসব গাড়ি রাস্তায় নামাতে গিয়ে দেখা যাচ্ছে, তার সিএফ ফেল। কিন্তু মোটর ভেহিক্যালস দপ্তরে গাড়ির ফিট সার্টিফিকেট আনতে গেলে মোটা টাকা জরিমানা দিতে হচ্ছে মালিকদের। নিয়ম অনুযায়ী, যেদিন থেকে গাড়ির সিএফ ফেল, সেইদিন থেকেই জরিমানা ধার্য হত। প্রতিদিন ৫০ টাকা করে বাড়ত। সঙ্গে সিএফ ফি বাবদ ৮৪০ টাকা।

দেখা যাচ্ছে কোনও গাড়ি চার বছর আগে শেষবার সিএফ করিয়েছিল অর্থাত্‍ যদি জরিমানা (Fine) মকুব না হত, তবে সেই গাড়িকে সিএফ করতে প্রায় ৫০ হাজারের বেশি টাকা জরিমানাই দিতে হত। তাই পরিবহণ দপ্তরের এই ছাড়ের সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশি বাস, ট্রাক, ট্যাক্সি মালিকরা। তাঁরা জানাচ্ছেন, এবার গাড়ি সারিয়ে, ফিট সার্টিফিকেট নিয়ে তারপরই তা রাস্তায় নামাবেন।

এদিকে, জরিমানার অঙ্ক বাড়ায় দিন দিন রাস্তায় বাসের সংখ্যা কমেই চলেছে। বেশিরভাগ বাস-ট্যাক্সিরই ফিটনেস সার্টিফিকেট (সিএফ) নেই বলেই মালিকরা গাড়ি নামাচ্ছেন না। ফল ভুগতে হচ্ছে সাধারণ যাত্রীদের। তাই সরকারের তরফে জরিমানা ছাড় দেওয়া হল গাড়ির মালিকদের। যতদিনেরই সিএফ ফেল থাকুক না কেন গাড়ির মালিককে জরিমানা দিতে হবে না।

দিন কয়েক আগেই বিষয়টি নিয়ে জয়েন্ট ফোরাম অফ ট্রান্সপোর্ট অপারেটরদের সঙ্গে বৈঠক করেন ফিরহাদ হাকিম। ফোরামের সদস্য, রাহুল চট্টোপাধ্যায়, টিটু সাহা-সহ প্রত্যেকরই বক্তব্য, সিএফ ফেল গাড়ির জরিমানা এখন দশ হাজার টাকা। তাই কেউ গাড়ি নামাচ্ছিলেন না। কিন্তু দেড় হাজার টাকায় যদি সিএফ করিয়ে নেওয়া যায় সেক্ষেত্রে অনেক বাসই রাস্তায় নামবে। গাড়িও মেরামতি করিয়ে নেওয়া হবে। কোনও অসুবিধা থাকবে না।’

1 COMMENT

  1. বর্ধমান আরটিও তে এই ছাড়ের সার্কুলার টা কবে আসবে সেটা বলতে পারবেন কেউ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments