Sunday, November 27, 2022
spot_img
spot_img
Homeরাজ্যজমি দখলকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল আসানসোলে

জমি দখলকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল আসানসোলে

বেআইনিভাবে জমি দখলের অভিযোগ, দু’পক্ষের সংঘর্ষে রণক্ষেত্র আসানসোল (
Asansol
) রানিগঞ্জ। ‘জমি মাফিয়া’দের সঙ্গে সংঘর্ষে জড়ালেন আদিবাসীরা। খবর পেয়ে ঘটনাস্থলে যায় বিশাল পুলিশ বাহিনী। দীর্ঘক্ষণের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি।

ঘটনার পর অনেকটা সময় পেরিয়ে গেলেও এখনও থমথমে এলাকা।

জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই দু’নম্বর জাতীয় সড়কের পাশে আদিবাসীদের জমি দখলের চেষ্টা করছিল ‘জমি মাফিয়া’রা। অস্থায়ীভাবে তৈরি করা হয়েছিল ঘর। তা নিয়ে অশান্তিও চলছিল। রবিবার ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখান আদিবাসীরা। লাঠি, তীর, ধনুক নিয়ে জমি মাফিয়াদের উপর হামলা চালায় তাঁরা। বেধড়ক মারধর করা হয় তাঁদের। ব্যাপক ভাঙচুর চালানো হয় অস্থায়ী ঘরগুলিতে। ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়ায়। পালটা হামলা চালায় ‘জমি মাফিয়া’রাও।

ঘটনার খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে যায় বিশাল পুলিশ বাহিনী। তাঁদের সামনেও চলে ভাঙচুর। দীর্ঘক্ষণের চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে। এক আদিবাসী মহিলা বলেন, ‘গত কয়েকদিন ধরে রাতের অন্ধকারে গ্রামের পাশে জলাশয় ভরাট করছিল জমি মাফিয়ারা। প্রতিবাদ করলে হুমকি দিচ্ছিল। পুলিশ প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হয়নি। জানানো হয়েছে বিডিওকেও। কিন্তু কোনও লাভ হয়নি। সেই কারণেই নিজেদের জমি বাঁচাতে পথে নামা।’ এবিষয়ে ‘জমি মাফিয়া’রা দাবি করেছেন, যে জমি নিয়ে অশান্তি চলছে, তা তাঁদের নিজস্ব। কোনও আদিবাসীদের জমি দখল করা হয়নি।

পুলিশের তরফে জানানো হয়েছে, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে। নতুন করে যাতে উত্তেজনা না ছড়ায় সেই কারণে এলাকায় মোতায়েন করা হয়েছে বিশাল বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments