Friday, July 12, 2024
spot_img
spot_img
Homeআবহাওয়াঘূর্ণিঝড় মোকার রেশ না কাটতেই  প্রবল গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সঙ্গে বজ্রবিদ‍্যুৎসহ...

ঘূর্ণিঝড় মোকার রেশ না কাটতেই  প্রবল গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সঙ্গে বজ্রবিদ‍্যুৎসহ বৃষ্টিপাত।

ঘূর্ণিঝড় মোকার রেশ না কাটতেই  প্রবল গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সঙ্গে বজ্রবিদ‍্যুৎসহ বৃষ্টিপাত

ঘূর্ণিঝড় মোকার রেশ কাটতে না কাটতেই ফের ধেয়ে আসছে আরও এক ভয়াবহ ঘূর্ণিঝড়। প্রশান্ত মহাসাগরে তৈরি হওয়া মাওয়ার নামে এই সাইক্লোন আছড়ে পড়বে ফিলিপিন্স, তাইওয়ান এবং জাপানে। ১৬৫ থেকে ১৭৫ কিলোমিটার গতিতে বিধ্বংসী এই ঝড় তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।
জানা গিয়েছে, ইতিমধ্যেই মাওয়ার ঘূর্ণিঝড় প্রশান্ত মহাসাগরের উপর গুয়ামে ইতিমধ্যেই রেশ ফেলেছে এই সাইক্লোন।
এই ঝড়ের গতিপ্রকৃতি দেখে ইতিমধ্যেই মাওয়ারকে চার নম্বর হারিকেন হিসেবে চিহ্নিত করা হয়েছে। টাইফুনের সতর্কতাও জারি করা হয়েছে ফিলিপিন্স, তাইওয়ানে।জানা যাচ্ছে, বৃহস্পতিবার রাতেই এটি ফিলিপিন্সে আছড়ে পড়তে পারে। এরপর জাপান হয়ে এই ঝড় পৌঁছবে পশ্চিম এবং উত্তর পশ্চিমে। স্থানীয় সময় অনুযায়ী, বৃহস্পতিবার রাত আটটায় এই ঘূর্ণিঝড় ধ্বংসলীলা চালাবে। আছড়ে পড়ার পর এর গতি কিছুটা কম হলেও রেশ থাকবে আগামী কয়েকদিন। তবে আছড়ে পড়ার সময় এর গতিবেগ ১৯৫ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে বলেই অনুমান। সে ক্ষেত্রে মাওয়ার সাইক্লোনকে সুপার টাইফুনের সঙ্গেই তুলনা করছেন আবহাওয়াবিদরা।
ফিলিপিন্সে ইতিমধ্যেই হাই অ্যালার্ট জারি করা হয়েছে। আগামী তিনদিনে ফিলিপিন্সে প্রবল দুর্যোগের পূর্বাভাস রয়েছে। দেশের আবহাওয়া মন্ত্রক জানাচ্ছে, রবিবার পর্যন্ত সেখানে বৃষ্টিপাত হবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।
সাধারণত ফিলিপিন্সে হওয়া ঝড়গুলির আলাদা করে নামকরণ করে সে দেশের প্রশাসন। উত্তর পশ্চিম প্রশান্ত মহাসাগরের এই সাইক্লোনের নাম ফিলিপিন্সের তরফে রাখা হয়েছে বেট্টি। মূলত এই ঝড় দেশটির উত্তরে তাণ্ডব চালাবে বলেই অনুমান। ফিলিপিন্সের উত্তরে অবস্থিত সবচেয়ে বড় অ্যাইল্যান্ড লুজোনে সর্বাধিক ক্ষতি করবে মাওয়ার। প্রবল বন্যা পরিস্থিতিও তৈরি করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments