Wednesday, December 7, 2022
spot_img
spot_img
HomeUncategorizedঘুমোতে গেলে ভয়ানক স্বপ্ন দেখেন? কেন দেখেন জেনে নিন:-

ঘুমোতে গেলে ভয়ানক স্বপ্ন দেখেন? কেন দেখেন জেনে নিন:-

ঘুমানো আর স্বপ্ন এই দুটোই একে অপরের সঙ্গে বেশ ভালোভাবেই জড়িত। ঘুম না হলে যেমন স্বপ্ন দেখতে পারবেন না, তেমন স্বপ্ন দেখতে গেলে ঘুমের দরকার। তবে যারা জীবনে ভালো কিছু করার স্বপ্ন দেখেন তাদের ক্ষেত্রে আলাদা। কারণ তাদের জেগেই স্বপ্ন দেখতে হয়। যাই হোক এবার আসি ঘুমিয়ে স্বপ্নের কথায়। অনেকে আমরা স্বপ্নের মধ‍্যে ভয়ানক কিছু দেখতে পান। কেন এসব হয় জানেন কি? দেখে নিন।

প্রতিদিন যদি একই সময়ে ঘুমোতে না যান তাহলে আপনার এই সমস‍্যা হতে পারে। এই সমস‍্যা থাকলে অ্যালকোহল, সিগারেট, ক্যাফেন থেকে দূরে থাকা উচিত। সকালে উঠেই
হালকা এক্সারসাইজ করুন।  ঘুমানোর আগে টিভি দেখা, ভিডিও গেম দেখা বন্ধ করুন। এই নিয়ম গুলো মানার পরেও যদি আপনার এই সমস‍্যা হয়, তাহলে আপনি চিকিৎসকের পরামর্শ নিন।

অতিরিক্ত চিন্তার কারণেও আপনি ভয়ানক স্বপ্ন দেখতে পারেন। কোনো প্রিয়জন যদি মারা যায়, কিংবা দূরে গিয়ে থাকেন, তাহলে তার চিন্তায় আপনি ভয়ংকর স্বপ্ন দেখতে পারেন।

হঠাৎ কোনো মানসিক আঘাত, কিংবা শারীরিক হেনস্থা, সেক্সুয়াল অ্যাসল্ট, ধর্ষণ বা দুর্ঘটনার জন‍্য কিছু মানুষের পোস্ট ট্রমাটিক স্ট্রেস জিসঅর্ডার বা PTSD-র সমস্যা হতে পারে। তাঁদের মধ‍্যে  Nightmares এর সমস্যা থাকে। এসব থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

ঘুমাতে যাওয়ার আগে অনেকের বই পড়া বা সিনেমা দেখার অভ‍্যাস রয়েছে। তাই যেসভ সিনেমা – ধারাবাহিক কিংবা বই ভয়ের উদ্রেক করে সেইসব জিনিস থেকে বিরত থাকুন।

পর্যাপ্ত ঘুম না হলে এই সমস‍্যা দেখা দিতে পারে।

যাঁদের স্লিপ অ্যাপনিয়ার সমস্যা রয়েছে তারাও ভয়ংকর স্বপ্ন দেখে। স্লিপ অ্যাপনিয়ার সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

রাতের খাবার খাওয়ার বেশ কিছুক্ষণ পরে ঘুমোতে যাওয়া উচিত। শোয়া এবং খাওয়ার মধ্যের ব্যবধান বাড়ালে এ ঘটনা কমে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments