Wednesday, February 8, 2023
spot_img
spot_img
Homeআবহাওয়াগভীর থেকে আরও গভীর হচ্ছে নিম্নচাপ। ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি...

গভীর থেকে আরও গভীর হচ্ছে নিম্নচাপ। ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস,

গভীর থেকে আরও গভীর হচ্ছে নিম্নচাপ। যার ফলে আগামী ৪৮ ঘন্টায় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (weather office)।

পাশাপাশি ঝোড়ো হাওয়ার সতর্কতাও জারি করা হয়েছে। তবে এই নিম্নচাপের বড় ফল ভুগতে হবে ওড়িশা ও ছত্তিশগড়বাসীকে।

মৌসম ভবন জানাচ্ছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপের কারনে এই প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

তবে এই নিম্নচাপ ধীরে ওডিশার দিকে সরে যাবে। ফলে আগামী ২৪ ঘন্টায় সে রাজ্যে ব্যাপক ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী ৪৮ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ছত্তিশগড়েও।

সমুদ্র উত্তাল থাকবে

গভীর এই নিম্নচাপের কারনে সমুদ্র উত্তাল থাকার আশঙ্কা। গভীর নিম্নচাপের কারনে ইতিমধ্যে উত্তাল দিঘার সমুদ্র। গার্ডওয়াল টপকে একেবারে জল ঢুকতে শুরু করেছে। প্রবল জলোচ্ছ্বাসের কারনে ভেসে যাচ্ছে দিঘার বিস্তীর্ণ অঞ্চল। ঝোড়ো হাওয়ার দাপটে উত্তাল হয়েছে সমুদ্র।

ইতিমধ্যে দিঘা প্রশাসনের তরফে মাইকিং করা হচ্ছে। সৈকতের আশেপাশে কাউকে যেতে দেওয়া হচ্ছে। আজ রবিবার হওয়াতে পর্যটকদের ভিড় দিঘাতে। কার্যত এমন ছবি দেখে অনেকেই গার্ডওয়ালের সামনে চলে যাচ্ছেন। কিন্তু কাউকে সামনে যেতে দেওয়া হচ্ছে না।

হাই অ্যালার্ট জারি একাধিক জেলাতে

ইতিমধ্যে মৌসম ভবনের তরফে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। বিশেষ করে ওডিশার সাত জেলাতে লাল সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টায় ছয় রাজ্যে ওরেঞ্জ সতর্কতা দেওয়া হয়েছে। ভারী বৃষ্টিপাতের কারনে সে রাজ্যের ৮ জেলাতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

ভুবনেশ্বরের দায়িত্ব থাকা আবহাওয়াবীদ উমেশশঙ্কর দাস জানিয়েছেন, রাজ্যের একাধিক জেলাতে ভারী বৃষ্টিপাত চলবে। পাশাপাশি হড়পা বানের (flash flood) আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলেও সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস নিয়ে কি বলা হচ্ছে

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ১৩ সেপ্টেম্বর সোমবার সকালের মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুত্‍-সহ ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়াও জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়াও হাওড়া ও কলকাতায় বজ্রবিদ্যুত্‍-সহ ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাত্‍ ১৪ সেপ্টেম্বর মঙ্গলবার সকালের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর,

কলকাতায় বজ্রবিদ্যুত্‍-সহ ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে। এছাড়া, উত্তর ২৪ পরগনা, হাওড়া বজ্রবিদ্যুত্‍-সহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় বজ্রবিদ্যুত্‍-সহ কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আপাতত দিন পাঁচেক দিনের তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments