Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeকলকাতাকোভিড বিধিভুক্ত হল চিন-সহ ৭ দেশ। বাড়লো কোভিড সতর্কতা কলকাতা বিমানবন্দরে!

কোভিড বিধিভুক্ত হল চিন-সহ ৭ দেশ। বাড়লো কোভিড সতর্কতা কলকাতা বিমানবন্দরে!

এই মুহূর্তে ভারতে কোভিডের বাড়বাড়ন্ত অনেকটাই কম। আগামি দিনে যাতে পরিস্থিতি নিয়ন্ত্রিতই থাকে সেই লক্ষ্যে ১ সেপ্টেম্বর থেকে কেন্দ্র সরকার তার জারি থাকা কোভিডবিধির আওতায় যোগ করেছিল আরও সাতটি দেশকে। এবার পশ্চিমবঙ্গেও জারি হল সেই নিয়ম।

কেন হঠাত্‍ এই ব্যবস্থা? সংশ্লিষ্ট সূত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে বিশ্বে করোনার নতুন স্ট্রেন আতঙ্ক ছড়াচ্ছে। সেই স্ট্রেন থেকে রাজ্য়কে সুরক্ষিত রাখতেই এই পদক্ষেপ।

এতদিন মূলত ব্রিটেন (UK) ও ব্রাজিল (Brazil) থেকে আগত যাত্রীদের উপরই কোভিডবিধির কড়াকড়ি ছিল।

কেন্দ্র সেই তালিকায় যোগ করেছে আরও ৭টি দেশ– নিউজিল্যান্ড (NZ), মরিশাস (Mauritius), জিম্বাবোয়ে (Zimbabwe), বসত্‍ওয়ানা (Botswana), চিন (
China)
, বাংলাদেশ (Bangladesh) এবং দক্ষিণ আফ্রিকা (South Africa)।

এরই প্রেক্ষিতে আজ, মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্যভবন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠক করে। সেখানে আন্তর্জাতিক পর্যটকদের ক্ষেত্রে কী কী কোভিডবিধি আরোপ হবে তা নিয়ে নতুন করে আলোচনা হয়। নতুন নিয়মে ঠিক হয়, যদিও উড়ানে ওঠার আগেই সংশ্লিষ্ট যাত্রীদের কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হয় তা সত্ত্বেও উক্ত ৭টি দেশ থেকে আগত পর্যটকদের ভারতে পৌঁছে আরটি-পিসিআর
(RT-PCR)
টেস্ট করাতে হবে। আগে এই নিয়ম শুধু ব্রিটেন ও ব্রাজিল থেকে বা এই দুই দেশের মধ্য়ে দিয়ে ভ্রমণ করা যাত্রীদের ক্ষেত্রেই প্রযোজ্য ছিল।

উক্ত যাত্রীরা ওই পরীক্ষা নিজেরা খরচ করেও বিমানবন্দরে করিয়ে নিতে পারেন। অথবা রাজ্য সরকারের ব্যবস্থামতো তা বিনামূল্যে (CNCI থেকে) করাতে পারেন। যদি কারও রিপোর্ট পজিটিভ হয় তবে তাঁকে বাধ্যতামূলকে ভাবে সাধারণ কোভিডবিধি মানতে হবে। তাঁদের ID & BG হাসপাতালে ভর্তি হতে হবে। তাঁদের নিয়মপূর্বক কোয়ারেন্টাইনও মানতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments