Sunday, December 4, 2022
spot_img
spot_img
Homeখবরকোভিড পজিটিভ ব্যক্তিদেরকেও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার সুবিধা প্রদান করা হবে।

কোভিড পজিটিভ ব্যক্তিদেরকেও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার সুবিধা প্রদান করা হবে।

কোভিড-১৯ পরিস্থিতির কথা মাথায় রেখে নির্বাচন কমিশন একটি বুথে সর্বাধিক এক’হাজার জন ভোটদাতার সীমা বেঁধে দিয়েছে। আগে এই সংখ্যা ছিল ১৫-শো । অসম, পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির প্রশাসনকে বুথ সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

জনস্বার্থে প্রচার

অসমে আসন্ন বিধানসভা নির্বাচনে বুথ সংখ্যা ২০১৬-র তুলনায় ৩৪ দশমিক সাত এক শতাংশ বেড়ে হয়েছে ৩৩ হাজার ৫৩০ । একইভাবে পশ্চিমবঙ্গে এই সংখ্যা এক’লক্ষ এক’হাজার ৯১৬ , যা ৩১ দশমিক ছয় পাঁচ শতাংশ বেশি।

তামিলনাড়ুতে বুথ সংখ্যা বেড়ে হয়েছে ৮৮ হাজার ৯৩৬। কেরলে এবার বুথ সংখ্যা ৮৯ দশমিক ছয় পাঁচ শতাংশ বেড়েছে। পুদুচেরিতে বুথ বেড়েছে ৬৭ দশমিক ছয় তিন শতাংশ।

এবার কোভিড পজিটিভ ব্যক্তিদেরকেও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার সুবিধা প্রদান করা হবে। অশীতিপর এবং দিব্যাঙ্গ মানুষও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন।
প্রতিটি বুথে যাতে পানীয় জল শৌচাগার, অপেক্ষা করার জায়গা, উপযুক্ত আলো, বিব্যাঙ্গদের জন্য রাম্প সুবিধা থাকে, তার নির্দেশ দেওয়া হয়েছে । শারীরিক দূরত্ব যাতে নিশ্চিত করা যায়, সেই লক্ষ্যে বুথগুলিতে ভোটদাতাদের দাঁড়ানোর জন্য গোল দাগের ব্যবস্থাও রাখতে হবে।

সবকটি বিধানসভা আসনে ১ ঘণ্টা করে ভোটদানের সময় বাড়ানো হয়েছে । তবে, নকশাল প্রভাবিত এলাকাগুলিতে সময়সীমা বাড়ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments