Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরকীভাবে আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে? পাঠ্যক্রম নিয়ে নয়া নির্দেশিকা জারি...

কীভাবে আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে? পাঠ্যক্রম নিয়ে নয়া নির্দেশিকা জারি উচ্চ শিক্ষা পর্ষদের

করোনা আবহে পর দুবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। প্রথম বার অর্ধেক পরীক্ষার পর বন্ধ করে দেওয়া হয়েছিল বাকি পরীক্ষা নেওয়া। দ্বিতীয়বার কোনও পরীক্ষাই হয়নি। এবার তাই আগে থেকেই তত্‍পর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নিয়ে আগে থেকেই ভাবতে শুরু করেছেন তারা। সিলেবাস ছোট করার সিদ্ধান্ত ঘোষণা করেছে সংসদ।

কমেছে সিলেবাস করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে শিক্ষা ব্যবস্থায়। প্রায় ২ বছর ধরে বন্ধ সব স্কুল কলেজ। অনলাইনে হচ্ছে ক্লাস। সেভাবে স্কুলের পড়াশোনা হচ্ছে না। এই পরিস্থিতিতে দুটি বড় পরীক্ষা বাতিল করে ইন্টারনাল এর ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হয়েছে।এবার তাই সিলেবাস নিয়ে বেশি তত্‍পর উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। বিবৃতি জারি করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে। সংসদরে তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে ২০২২সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্রের ধরনও বদলে যাবে। সংগীত, স্বাস্থ্য ও শারীরশিক্ষা, ভিস্যুয়াল আর্টস এই বিষয়গুলির যে ৬০ নম্বরের পরীক্ষা হয় সেগুলির পাঠ্য কোনও বদল আসছে না বলে জানানো হয়েছে। এবছর প্রথমে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৯৭ শতাংশ ছাত্রছাত্রীকে পাস করানো হয়েছিল। পরে সেটা বদলে ১০০ শতাংশ ছাত্র ছাত্রীকেই পাস করানো হয়। এই নিয়ে প্রচুর বিক্ষোভও দেখিয়েছিল ছাত্রছাত্রীদের মধ্যে। পরীক্ষা না নিয়ে কেন এতো সংখ্যক ছাত্রছাত্রীকে ফেল করানো হল তার প্রতিবাদে জেলায় জেলায় বিক্ষোভ হয়েছিল।

আগামী বছরও যদি করোনা পরিস্থিতি ভয়াবহ হয় তাহলে সিবিএসই-র ভিত্তিতেই মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন সংসদ। অর্থাত্‍ সেমেস্টার এবং ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতেই নম্বর দেওয়া হবে। ইতিমধ্যেই আইসিএসই ও আইএসসি বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী বছর দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে দুই পর্বে তথা দুটি সেমেস্টারে। সিবিএসইও এই পদ্ধতিতে আগামী বছর মূল‌্যায়নের কথা আগেই ঘোষণা করেছিল। শুক্রবার আইসিএসই ও আইএসসি বোর্ড জানিয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে দু’টি সেমেস্টারে হবে আইসিএসই তথা দশম এবং আইএসসি তথা দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে। প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে নভেম্বর মাসে। আর দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে মার্চ-এপ্রিল মাস নাগাদ। পাঠ্যসূচির ৫০ শতাংশ পরীক্ষা হবে প্রথম সেমেস্টারে এবং পরের ৫০ শতাংশ পরীক্ষা হবে দ্বিতীয় সেমেস্টারে।

সিআইএসসিই বোর্ড জানিয়েছে নভেম্বরে প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে এমসিকিউ ভিত্তিতে। কাজেই বাড়িতে বসেই অনলাইনে তারা পরীক্ষা দিতে পারবে। দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা কীভাবে হবে তা স্পষ্ট করেনি বোর্ড। আইসিএসই দশমের দুই সেমেস্টারেই ৮০ নম্বরের পরীক্ষা হবে। আইএসসি দ্বাদশের দুই সেমেস্টারে পরীক্ষা হবে ৭০ নম্বরের। এছাড়া প্রোজেক্ট ওয়ার্ক এবং প্র্যাক্টিকাল পরীক্ষার জন্য কিছু নম্বর থাকবে বলে জানানো হয়েছে।

ইতিমধ্যেই একাধিক রাজ্যে স্কুল খোলা হয়েছে। পশ্চিমবঙ্গেও স্কুল খোলা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন,পুজোর পর সপ্তাহে ৫ দিন করে স্কুল খোলার কথা ভাবছে রাজ্য সরকার। কারণ দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকার কারণে অনেক ছাত্রছাত্রীকেই সমস্যায় পড়তে হয়েছে। সকলের কাছে এখনও স্মার্টফোন নেই। সেকারণে সমস্যায় পড়েছে বহু পড়ুয়ারা। স্কুল ছুটের সংখ্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। সেকারণেই আরও দ্রুত স্কুল খোলার কথা ভাবছে রাজ্য সরকার। অগাস্ট মাস থেকেই শিশুদের করোনা টিকাকরণ শুরু হয়ে যাবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। এদিকে সিরাম ইনস্টিটিউট দাবি করেছে অক্টোবর মাসে ১১ থেকে ১৭ বছর বয়সীদের করোনা টিকা আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments