Sunday, December 4, 2022
spot_img
spot_img
Homeদেশকবে থেকে শুরু হচ্ছে ১২-১৮ বছর বয়সিদের টিকাকরণ? দেখে নিন:-

কবে থেকে শুরু হচ্ছে ১২-১৮ বছর বয়সিদের টিকাকরণ? দেখে নিন:-

দেশে টিকাকরণ জানুয়ারিতে শুরু হলেও এখনও পর্যন্ত ১৮ বছরের কমবয়সিদের টিকাকরণ শুরু করা যায়নি। এদিকে দেশে করোনার তৃতীয় ঢেউ আসন্ন, তবে এই পরিস্থিতিতে সুখবর। ১২-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে সম্ভবত সেপ্টেম্বর মাস থেকেই। এমনটাই বললেন কেন্দ্রের বিশেষজ্ঞ দলের প্রধান ড. এ‌নকে অরোরার। এর পাশাপাশি তিনি জানিয়েছেন, কমবয়সিদের টিকাকরণ করা হবে জাইডাসের টিকা দিয়ে।

যদিও এখনো জাইডাসের টিকা এখনো মান‍্যতা পায়নি। তবে অরোরার দাবি কয়েক সপ্তাহের মধ্যেই  জাইডাসের টিকা জরুরি ব্যবহারের জন্য কেন্দ্রের অনুমোদন পেয়ে যাবে। তারপরেই
১২-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়ে যাবে। অরোরা বলেন, ‘‘আমার ধারণা, আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই ২-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়ে যাবে। তবে ১২-১৮ বছরের উপরে জাইডাস ক্যাডিলার তৈরি টিকা তার অনেক আগে থেকেই প্রয়োগ করা যাবে।এবং কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়ালও সেপ্টেম্বরেই শেষ হবে ।’’

তৃতীয় ঢেউয়ে  সবথেকে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা। একথা কয়েক মাস ধরেই শোনা যাচ্ছে। অবশ‍্য চিকিৎসকেরা জানিয়েছেন, একথার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। বলাই বাহুল্য শিশুদের টিকাকরণ শুরু হলে অভিভাবকরা অনেক স্বস্তি পাবেন।

প্রসঙ্গত, Covovax টিকার দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়া‌ল করার অনুমতি দেয়নি কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ কমিটি। এই Covovax ২ থেকে ১৭ বছর বয়সিদের উপরে তৈরি।

দেশে করোনার ঢেউ অনেকটাই কম। তাই আর
কোনওভাবেই মাথাচাড়া না দিতে পারে মারণ ভাইরাস, সেই লক্ষ্যে এগতে চাইছে মোদি সরকার। তাই অতিমারীর (Pandemic) মোকাবিলায় ঘোষণা করা হয়েছে ২৩ হাজার ১২৩ কোটি টাকার আপৎকালীন প্যাকেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments