Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরএবারের সাধারণ বাজেটে স্বাস্থ্য খাতের পরেই দ্বিতীয় বৃহত্তম বরাদ্দ রয়েছে, শিক্ষা ক্ষেত্রে।

এবারের সাধারণ বাজেটে স্বাস্থ্য খাতের পরেই দ্বিতীয় বৃহত্তম বরাদ্দ রয়েছে, শিক্ষা ক্ষেত্রে।

শিক্ষা ব্যবস্থাকে অবশ্যই ভাষার বেড়াজাল অতিক্রম ক’রে প্রতিভা বিকাশে সহায়ক হতে হবে ব’লে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্তব্য করেছেন।

জনস্বার্থে প্রচার

তিনি বলেন, এই উদ্দেশে নতুন জাতীয় শিক্ষানীতিকে প্রয়োগ করা প্রয়োজন। এক ওয়েবিনারে বক্তব্য রাখতে গিয়ে, এবারের সাধারণ বাজেটে শিক্ষাক্ষেত্রে বিভিন্ন বরাদ্দের কথা উল্লেখ করে শ্রী মোদী বলেন, দেশের ও বিদেশের উৎকৃষ্ট শিক্ষামূলক বিষয়গুলি, পড়ুয়াদের কাছে তাঁদের মাতৃভাষায় তুলে দেওয়া উচিত।

এ’বিষয়ে, ভাষা বিশেষজ্ঞদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। তিনি বলেন, চিকিৎসা, প্রযুক্তি সহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয়গুলি, ভারতীয় ভাষায় অনুবাদ করার বিশেষ প্রয়োজন রয়েছে। প্রধানমন্ত্রী বলেন, দেশে প্রতিভার কোনও অভাব নেই। গ্রামের যে মানুষ, যিনি স্থানীয় ভাষা ছাড়া অন্য কোনও ভাষা জানেননা, তাঁর মধ্যেও প্রতিভার কোনও খামতি নেই।

ভাষাগত সমস্যারকারণে গ্রামাঞ্চলের কোনও প্রতিভা, যাতে অঙ্কুরেই বিনষ্ট না হয়ে যায়, সেদিকে আমাদের নজর রাখতে হবে ব’লে শ্রী মোদী জানান।
তিনি বলেন, এবারের সাধারণ বাজেটে স্বাস্থ্য খাতের পরেই দ্বিতীয় বৃহত্তম বরাদ্দ রয়েছে, শিক্ষা ক্ষেত্রে।

যা, দক্ষতা, গবেষণা ও উদ্ভাবনের জন্য ব্যয়করা হবে। আত্মনির্ভর ভারত গঠনে যুব সম্প্রদায়ের আত্মবিশ্বাস’ও সমান ভাবেগু রুত্বপূর্ণ বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments