Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করলেই মিলবে ২ লক্ষ টাকার সুবিধা! বিশদে জানুন।

ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করলেই মিলবে ২ লক্ষ টাকার সুবিধা! বিশদে জানুন।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রক বৃহস্পতিবার দেশের অসংগঠিত শ্রমিকদের জন্য বিশেষ ভাবে তৈরি ই-শ্রম (e-SHRAM) নামের একটি পোর্টালের উদ্বোধন করেছে। দেশ জুড়ে এই পোর্টালে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এই পোর্টালের সাহায্যে অসংগঠিত শ্রমিকদের জাতীয় পর্যায়ের ডেটাবেস তৈরি করা হবে। কেন্দ্রের দাবি, প্রায় ৩৮ কোটি শ্রমিককে রেজিস্ট্রেশনের পর নানা সুবিধার আওতায় নিয়ে আসা যাবে।

পড়ুন সম্পূর্ণ রিপোর্ট

কী ভাবে রেজিস্ট্রেশন করতে হবে?

ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশনের জন্য প্রথমে https://www.eshram.gov.in/-এ যেতে হবে। রেজিস্ট্রেশনের জন্য আধার (Aadhaar) নম্বর দাখিল করতে হবে। এর পরই আগে থেকে ডেটাবেস থাকা অসংগঠিত শ্রমিকের সমস্ত তথ্য আপনাআপনি দেখা যাবে। এর পর ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য ও নিজের মোবাইল নম্বর সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য পূরণ করে দিতে হবে। এর পরেও কোনও কিছু আপডেট করতে চাইলে তা করা যাবে। রেজিস্ট্রেশনের পর সংশ্লিষ্ট ব্যক্তির ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর সহ একটি ই-শ্রম কার্ড জারি করা হবে। আরও বিশদ তথ্যের জন্য ১৪৪৩৪ টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। এমনকী বিভিন্ন রাজ্যের রাজ্য সরকার তাদের কর্মীদের রেজিস্ট্রেশনও করাতে পারবে।

সুবিধা কী থাকছে?

কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব (Bhupender Yadav) বলেছেন, “এই পোর্টালের সাহায্যে বহু অসংগঠিত শ্রমিককে সরকারি স্কিমের সুবিধা দেওয়া হবে। দেশ এই প্রথম এমন একটি ব্যবস্থা চালু করা হয়েছে, যা শ্রমিকদেরকে সরাসরি কেন্দ্রীয় সরকারের সঙ্গে যুক্ত করবে”। জানা গিয়েছে ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করা শ্রমিকদের ২ লক্ষ টাকার বিমা দেওয়া হবে। যদি কোনও শ্রমিক দুর্ঘটনার শিকার হন, তাতে যদি তাঁর মৃত্যু হয় অথবা সম্পূর্ণ অক্ষম হয়ে যান, সেক্ষেত্রে ২ লক্ষ টাকা বিমা হিসাবে দেওয়া হবে। আর দুর্ঘটনায় যদি আংশিক অক্ষমতা আসে, সে ক্ষেত্রে ১ লক্ষ টাকা বিমা হিসাবে দেওয়া হবে।

কেন্দ্রীয় শ্রমপ্রতি মন্ত্রী রামেশ্বর তেলি ( Rameswar Teli) বেশি সংখ্যক অসংগঠিত শ্রমিকদের ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করার জন্য আবেদন করেছেন। তিনি আজমের, ডিব্রুগড়, চেন্নাই, বারাণসীর মতো বড় শহরের অসংগঠিত শ্রমিকদের নিয়ে আলোচনা করেছেন। এই স্কিমের পাওয়া সুবিধাগুলোকে প্রচারের আলোতে নিয়ে আসা হয়েছে বলে জানা গিয়েছে। আশা করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ দেশের অসংগঠিত শ্রমিকদের জীবনবিমার ক্ষেত্রে অনেক সুবিধা প্রদান করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments