Sunday, December 4, 2022
spot_img
spot_img
Homeখবরআপনার একটা ভোটই পরিবর্তন আনার ক্ষমতা রাখে, মন্তব্য-প্রতাপ চুনারীর

আপনার একটা ভোটই পরিবর্তন আনার ক্ষমতা রাখে, মন্তব্য-প্রতাপ চুনারীর

এস এস হিউম্যান রাইটস ফাউন্ডেশনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির কার্যকরী সদস্য প্রতাপ চুনারী বলেন, নিজের ভোট নিজে দিন, আপনার পছন্দমত প্রার্থীকে ভোট দিন, আপনার মূল্যবান মতামত ভোটের মাধ্যমে প্রকাশ করুন।

প্রতাপ বাবু বলেছেন, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত একটি প্রজাতন্ত্রে পরিণত হয় এবং একটি নতুন সংবিধান প্রবর্তিত হয়। এই সংবিধান অনুযায়ী ভারতে একটি ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়।

ভারতীয় সংবিধানে প্রতিটি ভারতবাসীকে তার ভোটদান, নির্বাচন করা ও নেতৃত্বকে বেছে নেওয়ার অধিকার দেওয়া হয়েছে।

গণতান্ত্রিক অধিকার হওয়া সত্বেও, অধিকাংশ নাগরিক, বিশেষ করে যারা শহরাঞ্চলে থাকে, তাদের একটা বড় অংশ এই অধিকার প্রয়োগ না করাকেই বেছে নেয়। বাস্তবিক পক্ষে, তারা এই ভোটদানের দিনটাকে একটা ছুটির দিন হিসাবে পালন করে এবং সেদিনে তারা বিশ্রাম নেওয়া ও বন্ধুবান্ধব ও পরিবার পরিজনদের সাথে আনন্দ হুল্লোড় করে কাটাতে পছন্দ করে।

বর্তমানে মিডিয়ার পক্ষ থেকে মানুষের মধ্যে তাদের নিজেদের একেকটি ভোটের গুরুত্ব বিষয়ে এবং কেন অবশ্যই তাদের তা প্রয়োগ করা উচিত সেবিষয়ে সচেতনতা তৈরী করার চেষ্টা চলছে।

আপনার একটা ভোটই পরিবর্তন আনার ক্ষমতা রাখে। যদিও আপনার মনে হতে পারে যে আপনার একটা ভোটের কত আর ক্ষমতা, কিন্তু বাস্তব হলো যে হাজার হাজার মামুষ কিন্তু এই একই ভাবনা পোষন করে। তাহলে যদি সেই হাজার হাজার মানুষ একসাথে ভোটদান থেকে বিরত থাকেন তাহলে অকাম্য, অদক্ষ এবং স্বার্থপর প্রার্থীরা নির্বাচন জয়লাভ করতে শুরু করবে এবং এই অদক্ষ নেতৃত্বের কর্মফল আমাদেরকেই ভুগতে হবে।

একটি বুলেটের থেকেও শক্তিশালী

আপনার একটিমাত্র ভোটেরও সেই ক্ষমতা থাকে যাতে আপনি অদক্ষ একটা সরকারকে হটিয়ে নেতৃত্বে একটা পরিবর্তন আনতে পারেন। কোনো শাসক দলই চিরস্থায়ী হতে পারবে না যখন তারা উপলব্ধি করতে পারবে যে ভোটাররা যদি তাদের ক্ষমতা প্রয়োগ করে তাহলে যেকোন সময়ে তারা তাদেরকে ক্ষমতা হারানোর দরজা দেখিয়ে দিতে পারে।

আপনার কণ্ঠস্বর

আপনার ভোট হলো আপনার অভিব্যক্তির প্রকাশ ও আপনারই কণ্ঠস্বর। ভোটদান প্রক্রিয়ার মাধ্যমে আপনার প্রতিনিধি বেছে নেওয়ার মাধ্যমে সরকার গঠনের ক্ষেত্রে আপনার যে বক্তব্য আছে তাকে অনুমোদন দেয়। আপনি অন্যের কাছ থেকে আপনার কণ্ঠস্বর শোনার সুবিধাকে হাতছাড়া করবেন না।

এই গণতান্ত্রিক অধিকারকে সম্মান করুন

ভারতীয় গণতন্ত্রের একজন নাগরিক হিসাবে ভোটদার করা আপনার অধিকার। দায়িত্ব সহকারে এটি ব্যবহার করার মাধ্যমে আপনি এটির প্রতি সম্মান প্রদর্শন করুন। আপনার ভোট দিন এবং আপনার নিজের জন্য, আপনার সন্তানদের জন্য তথা সমগ্র জাতির জন্য একটা উজ্জ্বল ভবিষ্যত নিয়ে আসুন। এই বৃহত গণতান্ত্রিক প্রজাতান্ত্রিক, ভারতবর্ষের একজন নাগরিক হিসাবে গর্ব অনুভব করুন।

উপসংহার

যেভাবে বিন্দু বিন্দু জল থেকে মহাসাগর তৈরী হয় ঠিক তেমন ভাবেই একটি একটি করে সকলের ভোটদানের মাধ্যমে একটি সুস্থিত সরকার গড়ে উঠবে এবং ভারতবর্ষও ঠিক একইভাবে মহাশক্তিশালী রাষ্ট্র হিসাবে গড়ে ওঠার পথে দ্রুততার সঙ্গে যেতে পারবে। মনে রাখবেন যে, আপনার একটি ভোটও অত্যন্ত শক্তিশালী এবং বাস্তবিক পক্ষে ধারালো তরোয়ালের থেকেও শক্তিশালী।

আগামী 27শে মার্চ 2021 তারিখ থেকে  ভোটদান প্রক্রিয়া শুরু হবে, 29 শে এপ্রিল 2021 পর্যন্ত।  এটি চূড়ান্ত পর্যায় মতামত এবং  নির্বাচনের চূড়ান্ত রায়ের প্রভাব জাগানোর ক্ষমতা আছে। ধারাবাহিকভাবে জাতির প্রতি দায়িত্ব পালন করা চলছে – ভোটদান করুন এবং আপনার দায়িত্ব পূরণ করুন।

বাটন দাবাও, দেশ বানাও পি সি নিউজ বাংলার পক্ষ থেকে নেওয়া একটি উদ্যোগ, যাতে দেশের এই সাধারণ নির্বাচনে প্রত্যেক ভারতীয়কে তার নিজের ভোটদান করার জন্য আবেদন জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments