Wednesday, February 8, 2023
spot_img
spot_img
Homeআবহাওয়াআজ ও কাল ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি হল দক্ষিণবঙ্গে।

আজ ও কাল ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি হল দক্ষিণবঙ্গে।

কলকাতাসহ উপকূলের জেলায় ঝোড়ো হাওয়ার দাপট। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা বেশকিছু জেলায়। মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে মানা। নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে।

৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়ায় উত্তাল হবে সমুদ্রের উপকূল। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা আলিপুর আবহাওয়া দপ্তরের।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি নিম্নচাপ ক্রমশ এগোচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এর দিকে। নিম্নচাপটি উত্তর উড়িষ্যা পশ্চিমবঙ্গ উপকূলে স্থলভাগের প্রবেশ করবে। এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। অভিমুখ হবে পশ্চিম ও উত্তর পশ্চিম। এটি স্থলভাগের ওড়িশার ওপর দিয়ে উত্তর ছত্রিশগড়ের দিকে অগ্রসর হবে আগামী ২/৩ দিনে।

অন্য একটি নিম্নচাপ ক্রমশ সরে পূর্ব রাজস্থানের উপর রয়েছে। মৌসুমী অক্ষরেখা জয়সালমীর থেকে এই পূর্ব রাজস্থানের নিম্নচাপ এলাকার ওপর দিয়ে সম্বলপুর ও উড়িষ্যার পুরী হয়ে বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। পূর্ব মধ্য বঙ্গোপসাগর থেকে উত্তর-পূর্ব আরব সাগর পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে যেটি গুজরাট রাজস্থান মধ্যপ্রদেশ ছত্রিশগড় ওড়িশার উপর দিয়ে রয়েছে।

কলকাতায় মূলত মেঘলা আকাশ। কয়েক পশলা বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা। আগামী 48 ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইবে কলকাতা শহরে। সোমবার ঝোড়ো হওয়ার পরিমাণ বাড়তে পারে।

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কমলা সর্তকতা। উপকূলের জেলা সহ বেশকিছু জেলায় ঝড় বৃষ্টির সতর্কতা। উপকূলের জেলাগুলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির আশঙ্কা। বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুত্‍ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত মেঘলা আকাশ দুর্যোগপূর্ণ আবহাওয়া দক্ষিণবঙ্গে।

রবিবার অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা তিন জেলায়। দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত।

১০০ মিলি মিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ২৪ পরগনা বাঁকুড়া পূর্ব বর্ধমান হুগলি হাওড়া পুরুলিয়া জেলায়। কলকাতাতেও দু-এক পশলা মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা।

30 থেকে 40 কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা সহ পাঁচ জেলায়। দক্ষিণ 24 পরগনা হাওড়া পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুত্‍-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

সোমবারেও অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা দুই জেলায়। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর। ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা বীরভূম পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর হাওড়া ঝাড়গ্রাম বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়।

৫০ কিলোমিটার পর্যন্ত ঝড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে।

মঙ্গলবারেও বাঁকুড়া পুরুলিয়া সহ পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস।

উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments